ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

2019-02-20

, ১৪ জমাদিউস সানি ১৪৪০

অর্ধশতাধিক গতিরোধক ও জেব্রা ক্রসিং বসাচ্ছে ডিএনসিসি

প্রকাশিত: ১১:১৯ , ২৯ আগস্ট ২০১৮ আপডেট: ১১:১৯ , ২৯ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: পথচারীদের নিরাপদে সড়ক পারাপারের ব্যবস্থা করতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অর্ধশতাধিক এলাকায় গতিরোধক ও জেব্রা ক্রসিং বসানো হচ্ছে। এক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালের সামনের সড়কগুলোকে। এর পাশাপাশি সরকারি অফিস এবং বাজার এলাকায় নিরাপদ পারাপারের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে ডিএনসিসির। প্রয়োজনে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

গত ২৯ জুলাই রাজধানীর খিলক্ষেত এলাকায় বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ছাত্র আন্দোলন ছড়িয়ে পড়ে।

এঘটনার পর জেব্রা ক্রসিং ও গতিরোধক বসানোর উদ্যোগ নেয় ডিএনসিসি। সংস্থাটির প্রকৌশল বিভাগের কর্মকর্তারা জানান, কোরবানির ঈদের আগপর্যন্ত ২০টির মতো জায়গায় জেব্রা ক্রসিং ও গতিরোধক বসানো হয়েছে। ঈদের পর পুনরায় গতিরোধক ও পথচারীদের পারাপারের জন্য জেব্রা ক্রসিং তৈরির কাজ শুরু হবে।

এক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালের সামনের সড়কগুলোকে। সরকারি অফিস এবং বাজার এলাকায়ও পর্যায়ক্রমে গতিরোধক বসানো হবে।

জানা গেছে, ঈদের ছুটির আগপর্যন্ত উত্তরা, মিরপুর, গুলশান, মোহাম্মদপুরসহ ডিএনসিসির আওতাধীন এলাকার ৫৩টি জায়গা জেব্রা ক্রসিং ও গতিরোধক বসানোর জন্য নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া এ তালিকা প্রতি সপ্তাহেই হালনাগাদ করা হবে বলে ডিএনসিসির সংশ্লিষ্ট এক  ব্যক্তি জানান। এসব সড়কে জেব্রা ক্রসিং ও রাম্বল স্ট্রিপ (গাড়ির চালকদের সতর্ককারী ও গতি কমানোর জন্য একটানা বসানো ছোট ছোট গতিরোধক) বসানো হবে।

ডিএনসিসির প্রকৌশল বিভাগ থেকে জানা যায়, সড়ক দুর্ঘটনা বন্ধ করতে ও নিরাপদে যাত্রী, পথচারীদের সড়ক পারাপারের জন্য এই কর্মসূচি নেওয়া হয়েছে। ডিএনসিসির আওতাধীন এলাকায় মূল সড়কের পাশে প্রয়োজনীয় সংখ্যক গতিরোধক বসানো হবে। ডিএনসিসির প্রকৌশল বিভাগ ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের সঙ্গে আলাপ করে এসব জেব্রা ক্রসিং ও গতিরোধক বসাবে।

এই বিভাগের আরো খবর

শহীদ মিনার এলাকার নিরাপত্তায় আইনশৃঙ্খলাবাহিনীর ৬ হাজার সদস্য

নিজস্ব প্রতিবেদক: যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা রুখতে শহীদ মিনার এলাকাতেই র‌্যাব, সোয়াট পুলিশসহ বিভিন্ন বাহিনীর প্রায় ৬ হাজার প্রশিক্ষিত...

‘অবৈধ কর্মকাণ্ডের পুরস্কার হিসেবেই তিন ব্যাংকের অনুমোদন’

নিজস্ব প্রতিবেদক: নতুন তিনটি ব্যাংকের অনুমোদন ব্যাংক লুটের পথকে আরো প্রসারিত করবে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল...

উপজেলা পরিষদ নির্বাচনও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে: সিইসি

নিজস্ব প্রতিবেদক: অন্যান্য নির্বাচনের মতো এবারের উপজেলা পরিষদ নির্বাচনও প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ও অংশগ্রহণমূলক হবে বলে জানিয়েছেন প্রধান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is