ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-18

, ৯ রবিউল আউয়াল ১৪৪০

সেলফি তোলার বিপদ!

প্রকাশিত: ০৫:৫০ , ২৮ আগস্ট ২০১৮ আপডেট: ০৫:৫০ , ২৮ আগস্ট ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: স্মার্টফোনের বর্তমান যুগে এখন সেলফি তোলা হয় কারণে অকারণে। কিন্তু এক্ষেত্রে একটি বিপদের ঝুঁকি লুকিয়ে রয়েছে বলে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের বোর্ড সার্টিফায়েড ডার্মাটোলজিস্ট (চর্মরোগ বিশেষজ্ঞ) এবং স্পারলিং ডার্মাটোলজি’র প্রতিষ্ঠাতা ও মেডিক্যাল পরিচালক শেরি স্পারলিং।

যখন সেলফি তোলার জন্য পরস্পরের খুব কাছাকাছি অবস্থান করে, তখন উকুন আক্রান্ত কারো মাথা থেকে অন্যদের মাথায় উকুন সংক্রমণের যথেষ্ট সম্ভাবনা থাকে। চর্মরোগের অন্যতম একটি কারণ হচ্ছে, উকুন।

ডা. স্পারলিং বলেন, ‘একাধিক মানুষের সঙ্গে সেলফির ক্ষেত্রে ক্যামেরার ফ্রেমে থাকতে সাধারণত সবাইকে খুব কাছাকাছি অবস্থান করতে হয়। এছাড়া প্রায়ই একাধিকবার ফটো তোলা লাগে সেরা সেলফি পেতে। ফলে পরস্পরের মাথা বেশি সময় সংস্পর্শে থাকায় একজনের মাথা থেকে অন্যজনের মাথায় উকুন যাওয়ার ঝুঁকি বেশি।’

২০২ জন ব্রিটিশ শিশুর ওপর পরিচালিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার ফলাফলে বলা হয়েছে, যাদের স্মার্টফোন কিংবা ট্যাব ছিল তাদের মাথায় উকুনের সমস্যা দ্বিগুণ ছিল, যাদের স্মার্টফোন কিংবা ট্যাব ছিল না তাদের তুলনায়। ডিভাইস চালায় না এমন মাত্র ৩০ শতাংশ শিশুর মাথায় উকুন ছিল, অন্যদিকে ডিভাইস ব্যবহারকারী ৬৩ শতাংশ শিশুর মাথায় উকুন ছিল।

আপনার সন্তানকে উকুন থেকে দূরে থাকার বিষয়টি নিশ্চিত করুন। যুক্তরাষ্ট্রের ফফু অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) পরামর্শ হচ্ছে- খেলাধুলা কিংবা অন্যান্য কার্যক্রমের সময় অন্যের মাথার সঙ্গে নিজের মাথার সংস্পর্শ এড়াতে হবে। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, ছবি তোলার সময় কিংবা স্মার্টফোনে কিছু দেখার সময় মাথার দূরত্ব বজায় রাখা উচিত।
সূত্র : রিডার্স ডাইজেস্ট

এই বিভাগের আরো খবর

কর্মস্থলে যৌন হেনস্তা রুখতে কড়া ব্যবস্থা গুগলের

তথ্যপ্রযুক্তি ডেস্ক: কর্মস্থলে নারীদের যৌন হেনস্তা রুখতে এক সপ্তাহ আগেই প্রতিবাদে নেমেছিলেন গুগলে শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ার থেকে প্রায় সব...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is