ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

ট্যানারির বর্জ্যে দূষিত ধলেশ্বরী, মরছে ফসল ও গাছ

প্রকাশিত: ০৫:৫২ , ২৭ আগস্ট ২০১৮ আপডেট: ০৬:৪৩ , ২৭ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: সাভারের হেমায়েতপুরে গড়ে তোলা চামড়া শিল্পনগরীতে পরিকল্পিত ডাম্পিং জোন ও নিষ্কাশন ব্যবস্থার অভাবে দূষিত হচ্ছে চারপাশের পরিবেশ। বিষাক্ত হচ্ছে ধলেশ্বরী নদী। আশপাশের এলাকার চাষাবাদেও এর বিরূপ প্রভাব পড়েছে বলে জানালেন স্থানীয় বাসিন্দারা। অব্যবস্থাপনা নিয়ে ক্ষুব্ধ ট্যানারি মালিকরাও। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, এই বছরেই সমাপ্ত হবে চামড়া শিল্পনগরীর সার্বিক অবকাঠামো নির্মাণ।

দীর্ঘ ১০ বছর ধরে সাভারের ধলেশ্বরী নদীতে মাছ ধরছেন মাহবুব হোসেন ও তার সহযোগিরা। কিন্তু এখন আর আগের মতো আর মাছ ধরা পড়ে না। স্থানীয় জেলেরা জানালেন, হেমায়েতপুরের ট্যানারিগুলোর বিষাক্ত পানির কারণে মিলছে না মাছ।

স্থানীয় কৃষকেরা জানালেন, ট্যানারির কেমিক্যাল মিশ্রিত পানির কারণে কৃষিকাজও ব্যাহত হচ্ছে। মরে যাচ্ছে ফসল ও গাছ। সাভারের হেমায়েতপুরের চামড়া শিল্প নগরীর শেষ সীমানা পার হয়ে নদীর ওপারেও দেখা মিললো একই চিত্র।

ট্যানারি শিল্প নগরীরর শেষ মাথায় বর্জ্যরে বিশাল ভাগাড়। কারখানাগুলোর সব ধরনের বর্জ্য এনে ফেলা হচ্ছে এই স্থানে। যেখান থেকে কৌশলে ফেলা হচ্ছে ধলেশ্বরী নদীতে।

যদিও এসব বর্জ্য ফেলার কথা ছিলো পরিবেশসম্মত ডাম্পিং জোনে। যার কাজ এখনো শেষ হয়নি। তবে এবছরের মধ্যেই সব সমস্যার সমাধান হবে বলে আশ্বস্ত করলেন শিল্প সচিব।

ট্যানারির উদ্যোক্তা ও স্থানীয়রা বলছেন, আধুনিক চামড়া শিল্প নগরীর পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হলে হেমায়েতপুরও একসময় হাজারীবাগের মতোই পরিবেশ বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়াবে।

 

এই বিভাগের আরো খবর

২৬ দখলদারের কাছে জিম্মি ডিএনডি সেচ প্রকল্প এলাকা

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ সদরের-ডিএনডি সেচ প্রকল্প এলাকায় ২৬ দখলদারদের হাতে জিম্মি প্রায় ২২ লাখ মানুষ। অবৈধ এসব স্থাপনার জন্য পানি...

দুই ঘাটে ফেরি চলাচল ব্যহত

ডেস্ক প্রতিবেদন : পদ্মায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে শিমুলিয়া কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে দুর্ভোগে পড়েছেন যাত্রী...

বিভিন্নস্থানে নদী ভাঙন অব্যাহত

ডেস্ক প্রতিবেদন : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টি অব্যাহত থাকায় বেড়েই চলেছে লালমনিরহাট জেলার তিস্তা ও ধরলা নদীর ভাঙন। কোনভাবেই ঠেকানো...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is