ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

নেপালের রেস্তরাঁতে খাবার পরিবেশনায় রোবট

প্রকাশিত: ০৫:৩৩ , ২৭ আগস্ট ২০১৮ আপডেট: ০৫:৩৩ , ২৭ আগস্ট ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: দেশীয় প্রযুক্তির ওপর ভরসা রেখে এই প্রথম একটি রোবটিক রেস্তরাঁ বানিয়েছে নেপাল।

নেপালের রাজধানী কাঠমাণ্ডুর এ রেস্তরাঁটি নাম ‘নাউলো’, যার অর্থ ‘নতুন’। ‘হয়্যার ফুড মিটস টেকনোলজি’ স্লে­াগানে রেস্তোরাঁটি উদ্বোধন করা হয়েছে।

রোবটই এ রেস্তোরাঁয় খাবার পরিবেশনের কাজ করছে। মাত্র পাঁচটি রোবট দিয়ে করানো হচ্ছে এ কাজ। এর মধ্যে তিন রোবটের নাম জিঞ্জার এবং  দুই রোবটের নাম ফেরি।

রেস্তরাঁটির নকশা তৈরি করেছে পাইলা টেকনোলজি নামের একটি সংস্থা। মাত্র ছয়জন প্রকৌশলী মিলে এ রোবটিক রেস্তরাঁ বানিয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

শুধু রোবট দিয়ে এই রেস্তোরাঁর বিচার করলে চলবে না। আসলে নেপালের এই রেস্তোরাঁয় প্রায় সব কিছুতেই প্রযুক্তির ছোঁয়া রয়েছে। যেমন, মেনু লেখা রয়েছে টেবিলের ডিজিটাল স্ক্রিন-এ। সেই স্ক্রিন থেকে খাবার বেছে দিলে তা সরাসরি চলে যাবে রান্নাঘরে। ফলে আলাদা করে কাউকে ডেকে খাবার অর্ডার দেওয়ার প্রয়োজন নেই। খাবার তৈরি হয়ে গেলে রোবট সেগুলো টেবলে পরিবেশন করবে।

এর আগে নেপালের স্টেট ব্যাঙ্কে পরি নামের একটা রোবট সরবরাহ করেছিল পাইলা। গত কয়েক বছরে রোবট তৈরির গবেষণা খাতে ১৫ মিলিয়ন নেপালি টাকা খরচ করেছে এই সংস্থা। জিঞ্জার নামের রোবটগুলো জোকস ও ছোটখাটো প্রশ্নের সমাধান করতে পারবে। এছাড়া কারও কন্ঠস্বরও লোড হয়ে থাকবে।

রোবটদের মধ্যে জিঞ্জাররা একটু বেশি বুদ্ধিমান। এরা নেপালি এবং ইংরেজি দুই ভাষাতেই সাবলীল। বুদ্ধিমান এ রোবটগুলো সাধারণ প্রশ্নের উত্তর দেওয়া এমন কি কোনো ধাঁধারও সঠিক উত্তর দিতে সক্ষম।

এই বিভাগের আরো খবর

ঢেকুর তোলা যায় না মহাকাশে

ডেস্ক প্রতিবেদন: পৃথিবীতে এমন অনেক কাজ করা যায়, যা যা মহাকাশে করা যায় না। মহাকাশে যাওয়ার অভিজ্ঞতা বলতে গিয়ে অনেক অদ্ভুত প্রশ্নের মুখোমুখি...

গ্যালাক্সি জে৪ কোর আনলো স্যামসাং

তথ্যপ্রযুক্তি ডেস্ক: দ্বিতীয় অ্যান্ড্রয়েড গো স্মার্টফোন গ্যালাক্সি জে৪ কোর উন্মোচন করেছে স্যামসাং। এর আগে গ্যালাক্সি জে২ কোর নামে প্রথম...

সূর্যের খুব কাছাকাছি সোলার প্রোব

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: সূর্যের খুব কাছাকাছি পৌঁছে গেছে নাসার মহাকাশযান সোলার প্রোব। আজ পর্যন্ত মানুষের পাঠানো কোনও যান সূর্যের এতটা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is