ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

এবার কোরবানির চামড়া নষ্ট হয়েছে আগের তুলনায় বেশি

প্রকাশিত: ১০:০৫ , ২৭ আগস্ট ২০১৮ আপডেট: ১১:৪৮ , ২৭ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক : কোরবানির পশুর কাঁচা চামড়ায় পঁচন নিয়ে সংকটে পড়েছেন আড়তদাররা। রাজধানীর সবচেয়ে বড় আড়ত পোস্তায় প্রতিবছর কোরবানির ঈদে সংগৃহীত চামড়ার ১০ শতাংশ নষ্ট হলেও এবার তা দ্বিগুণ পরিমাণে দাঁড়িয়েছে। আড়তদাররা বলছেন, পুঁজির অভাবে কিনতে দেরী হওয়া এবং নির্ধারিত সময়েরও পরে লবন মাখানোয় নষ্ট হয়েছে অনেক চামড়া। সংকট কাটিয়ে উঠতে বকেয়া টাকা দ্রুত পরিশোধ করার জন্য ট্যানারি মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন আড়তদাররা।

ঈদে পশু কোরবানির পর থেকেই রাজধানীর পোস্তার আড়তগুলোয় আসতে শুরু করে চামড়া। ঢাকাসহ সারাদেশের মৌসুমী ব্যবসায়ী ও আড়তদারদের নির্ধারিত ব্যক্তিরা কাঁচা চামড়া নিয়ে আসেন পোস্তায়।

আড়তদাররা জানালেন, আর্থিক সংকটের কারণে এবার কাঁচা চামড়া সঠিক সময়ে কিনতে না পারায় লবণ মাখাতেও দেরী হয়েছে। ফলে, সংগ্রহ করা চামড়ার প্রায় ২০ শতাংশই নস্ট হয়ে গেছে। যা অন্যবারের তুলনায় বেশী।

এরইমধ্যে পোস্তার আড়তে প্রায় ৮ লাখ চামড়া মজুদ হয়েছে। এর মধ্যে প্রায় ১ লাখ চামড়া পঁেচ গেছে বলে জানালেন আড়তদাররা। যা কেনা দামের চেয়ে অনেক কমে বিক্রি করতে হবে।

চামড়ার বাজারে যে চলমান অস্থিরতা দূর করতে কর্তৃপক্ষকে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান ব্যবসায়ীরা। অন্যথায় এই খাতে জড়িত প্রায় ১ কোটি লোক ক্ষতিগ্রস্থ হবে। এছাড়া রাষ্ট্র মূল্যবান সম্পদ হারাবে বলেও মনে করেন তারা।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is