ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

ব্যাকআপ না নিলে ছবি, ভিডিও ডিলিট হবে হোয়াটসঅ্যাপে

প্রকাশিত: ১২:৪২ , ২৬ আগস্ট ২০১৮ আপডেট: ১২:৪২ , ২৬ আগস্ট ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: তথ্যপ্রযুক্তি নির্ভর বর্তমান যুগে সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপগুলোর মধ্যে অন্যতম হোয়াটসঅ্যাপ। এই মেসেজিং অ্যাপকে আরও ইউজার ফ্রেন্ডলি বানাতে একের পর এক নতুন পদক্ষেপ নিচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এবার আরও একটি নতুন ফিচার নিয়ে সংযুক্ত হতে চলেছে হোয়াটসঅ্যাপে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, হেয়াটসঅ্যাপের এই পরিবর্তনে সরাসরি প্রভাব পড়তে চলেছে ইউজারদের হোয়াটসঅ্যাপ ডেটায়।

হোয়াটসঅ্যাপের নতুন এই আপডেটে চ্যাট ব্যাকআপ ব্যবস্থা পুরোপুরি বদলে যেতে চলেছে। সম্প্রতি ফেসবুক ও গুগলের মধ্যে একটি চুক্তি হয়েছে, যার জেরে এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাট ব্যাকআপ পার্সোনাল অ্যাকাউন্ট থেকে ফ্রিতে করতে পারবেন। যার অর্থ হল, আগে যেখানে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ নেওয়ার জন্য গুগল ড্রাইভের সাহায্য নিতে হত, এখন আর তার প্রয়োজন হবে না।

এই চুক্তি অনুযায়ী, আগামী নভেম্বর থেকে চ্যাট ব্যাকআপ আর থাকবে না গুগল ক্লাউড স্টোরেজে। নভেম্বরের পর থেকে হোয়াটসঅ্যাপের মিডিয়া, টেকস্টসহ সমস্ত ডেটার গুগল অ্যাকাউন্টে আপনা থেকেই ব্যাকআপ হয়ে যাবে। আর গুগল এই বিষয়ে যাবতীয় তথ্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে জি-মেইলের মাধ্যমে পাঠাবে।

নভেম্বরে হোয়াটসঅ্যাপ আপডেট হওয়ার সঙ্গে সঙ্গে পুরনো সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যাকআপ যেমন, ফটো, ভিডিও, চ্যাট যা আপডেট হয়নি, সেগুলো ডিলিট হয়ে যাবে। তাই সংস্থার পক্ষ থেকে গ্রাহকদের ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ব্যাকআপ নেবেন যেভাবে-
হোয়াটসঅ্যাপ ঝবঃঃরহমং-এ গিয়ে ঈযধঃ অপশনে যান। এর পর ‘ঈযধঃ নধপশঁঢ়’ অপশনে ক্লিক করুন। এবার ‘ইধপশ ঁঢ় ঃড় এড়ড়মষব উৎরাব’ সিলেক্ট করুন। এরপর নিজের গুগল অ্যাকাউন্ট এন্টার (সংযুক্ত করুন) করুন যাতে আপনি ডযধঃংঅঢ়ঢ় ৎবংঃড়ৎব করতে চান। এরপর মোবাইলের ডেটা অন করে দিলেই হোয়াটসঅ্যাপের মিডিয়া, ফটো, ভিডিও, চ্যাট-এর ব্যাকআপ হয়ে যাবে।

এই বিভাগের আরো খবর

১৩ বছরের কম বয়সীদের অ্যাকাউন্ট বন্ধ করে দেবে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগের নীতিমালায় পরিচালনাগত পরিবর্তনের অংশ হিসেবে ফেসবুক ও ইনস্ট্রাগ্রামে কম বয়সীদের অ্যাকাউন্ট বন্ধ...

স্যামসাং মোবাইলে আবারও আগুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক: স্যামসাংয়ের গ্যালাক্সি নোট সেভেন স্মার্টফোনে ব্যাটারি বিস্ফোরণ ঘটে আগুন ধরার পর এবার স্যামসাংয়ের ফ্লাগশিপ ফোন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is