ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

পড়ার বিষয় ‘ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলোজি’

প্রকাশিত: ১০:৩২ , ২৬ আগস্ট ২০১৮ আপডেট: ১০:৩২ , ২৬ আগস্ট ২০১৮

ডেস্ক প্রতিবেদন: অনেক শিক্ষার্থীর আশা থাকে চিকিৎসক বা প্রকৌশলী হবে। কিন্তু সব সময় এমনটা হয় না। এমনি এক শিক্ষার্থী রনিতা দাশ, কোথাও চান্স না পেয়ে হতাশ হয়ে পড়েছিল সে। তাই তার শেষ ভরসা ছিল চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়। ভর্তি পরীক্ষা হলো যেদিন, সেদিন বিকেলেই তাদের রেজাল্ট প্রকাশিত হয়। ভাবিনি পছন্দক্রমে দেওয়া প্রথম বিষয়ে (ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলোজি) ২৫ তম হবে সে। 

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও হাজি মুহাম্মদ মহসিন কলেজ থেকে বিজ্ঞান বিভাগে জি. পি. এ-৫ পাওয়ার পর চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে এ রকম একটা বিষয় নিয়ে পড়তে পারা তার জন্য একটা সৌভাগ্যের ব্যাপার। এখানে হাতে-কলমে কাজের সুযোগ অনেক। তাই পাঠ্যবই থেকে অর্জিত জ্ঞান প্রয়োগের মাধ্যমে দক্ষ হয়ে উঠতে পারা খুব কঠিন নয়। আর এই বিষয় পড়ে সাধারণত বেকার থাকতে হয় না। খাদ্য অধিদপ্তর মন্ত্রণালয়, আন্তর্জাতিক খাদ্য বিষয়ক সংস্থা, খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান, হাসপাতালসহ নানা ক্ষেত্রে কাজের সুযোগ আছে।

এছাড়া নেই সেশন জট বালাই। চার বছরে বিএফএসটি সম্পূর্ণ করে এক বছরের ইন্টার্নি শেষে এমএস করা যায়। বাইরের দেশগুলোতেও এর প্রচুর চাহিদা। সরকারি সহযোগিতা পেলে দেশেও আরও কাজের সুযোগ তৈরি হবে, বাংলাদেশে আর অস্বাস্থ্যকর খাবার খেয়ে মানুষের জীবন বিপন্ন হবে না।

পৃথিবীতে খাদ্যের চাহিদা কখনো শেষ হবে না। প্রতিটি মানুষ একটা সুস্থ-সুন্দর জীবন চায়। দিনে দিনে মানুষ আরও স্বাস্থ্য সচেতন হচ্ছে। তাই রনিতা মনে করে, আমাদের দেশের তরুণদের এমন বিষয়গুলো পড়তে আরও আগ্রহী হওয়া উচিত।

এই বিভাগের আরো খবর

ডাকসু নির্বাচন: আদালত অবমাননার মামলা কার্যতালিকা থেকে বাদ

নিজস্ব প্রতিবেদক: হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন না করায় বিশ্ববিদ্যালয়ের...

ডাকসু নির্বাচন: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ঢাবি উপাচার্যের লিভ টু আপিল

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন আগামী ছয় মাসের মধ্যে অনুষ্ঠানে পদক্ষেপ নিতে হাইকোর্টের রায়ের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is