ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫

2019-02-16

, ১০ জমাদিউল সানি ১৪৪০

চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি কমেছে চীনের বাজারে

প্রকাশিত: ০৮:৫১ , ২৫ আগস্ট ২০১৮ আপডেট: ১১:৪৪ , ২৮ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক : চীনের বাজারে বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি কমেছে। চীন-মার্কিন বাণিজ্যদ্বন্দ্ব এর কারণ বলে মনে করছেন ব্যবসায়ীরা। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য মতে, গত অর্থ বছরে চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি আয় আগের বছরের চেয়ে প্রায় ১৫ কোটি ডলার কম হয়েছে। ট্যানারি উদ্যোক্তারা বলছেন, চীনারা প্রতিনিয়তই ক্রয়াদেশ বাতিল করছে।

বাংলাদেশের ট্যানারিগুলোতে প্রক্রিয়াজাত করা চামড়ার প্রায় ৮০ শতাংশই রপ্তানি হয় চীন ও ইউরোপীয় ইউনিয়নে। কারখানার পরিবেশ উন্নত না হওয়ার কারণ দেখিয়ে ২০১৫ সালে ইউরোপীয় ক্রেতারা বাংলাদেশের বাজার ছেড়ে গেলে একমাত্র বড় বাজার হয় চীন। মোট রপ্তানির প্রায় ৬০ শতাংশ যায় চীনে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র কয়েক দফায় চীনা পণ্যের ওপর অতিরিক্ত করা আরোপ করায় মার্কিন বাজারে চীনের রপ্তানি সংকুচিত হয়ে পড়ে। ফলে চীনারা উৎপাদন কমিয়ে দেয়ায় বাংলাদেশ থেকে কাঁচামাল হিসেবে প্রকৃয়াজাত চামড়া ও চামড়াজাত পণ্য কেনা কমিয়ে দিয়েছে বলে জানান ট্যানারি উদ্যোক্তারা।

রপ্তানি উন্নয়ন ব্যুরো- ইপিবির তথ্য মতে, ২০১৭-১৮ অর্থ-বছরে চামড়া-চামড়াজাত পণ্য রপ্তানি আগের বছরের তুলনায় ১২ শতাংশ কমে গেছে। ২০১৭-১৮ অর্থ-বছরে এই খাতে রপ্তানি হয়েছে ১’শ ৮ কোটি ডলারের পণ্য, যা আগের বছরের তুলনায় প্রায় ১৫ কোটি ডলার কম।

ব্যবসায়ীরা বলছেন, বিশ্ব বাজারে রপ্তানি কম আর চীনা ক্রেতারা ক্রয়াদেশ বাতিল করায় ব্যবসায় মন্দা যাচ্ছে। একারণে এবার চামড়ার দামও কম।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কমোডিটিজ প্রাইস প্রতিবেদনে দেখা যায় ২০১৪ সালে প্রতি ইউনিট পশুর চামড়ার দাম ছিল ১১০ ডলার, ২০১৭ সালে তা নেমে আসে ৬৭ ডলারে।    

 

এই বিভাগের আরো খবর

আশুগঞ্জে চালের বাজার অস্থিতিশীল

ভৈরব প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জের চালের পর্যাপ্ত সরবরাহ থাকার পরও বেড়েছে দাম। পাইকারী বাজারে কেজিতে ১ থেকে ২ টাকা বাড়লেও খুচরা...

মন্দা কাটছে আবাসন খাতে

নিজস্ব প্রতিবেদক: আবাসন খাতে মন্দা কাটতে শুরু করেছে। এবার আবাসন মেলায় প্রায় দেড় হাজার কোটি টাকার ফ্ল্যাট বিক্রি হয়েছে। এছাড়া অর্ডার এসেছে...

বাংলাদেশের জ্বালানীখাতে যুক্তরাষ্ট্র বিনিয়োগে আগ্রহী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জ্বালানীখাতে যুক্তরাষ্ট্র বিনিয়োগে আগ্রহী বলে জানিয়েছেন সফরররত মার্কিন উপ-সহকারী মন্ত্রী থমাস ভাজদা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is