ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

অবকাঠামোগত দুর্বলতায় সাভারে পুরোদমে চামড়া প্রক্রিয়াজাত সম্ভব নয়

প্রকাশিত: ০৮:৩৬ , ২৫ আগস্ট ২০১৮ আপডেট: ০৮:৩৬ , ২৫ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক : সাভারের চামড়া শিল্প নগরীতে চামড়া প্রক্রিয়াজাত করার কাজ চললেও অবকাঠামোগত সংকটের কারণে পুরোদমে সম্ভব হচ্ছে না। শ্রমিক সংকট ও অতিরিক্ত মজুরির অভিযোগও করলেন ট্যানারি মালিকরা। তারা বলছেন, এসব কারণে ব্যয় কয়েকগুন বেড়ে যাচ্ছে। এদিকে, যথাযথ নিস্কাষন ব্যবস্থা গড়ে না তোলায় দূষিত হচ্ছে সাভারের চামড়া শিল্পনগরী ও আশপাশের পরিবেশ।

সাভারের বিসিক চামড়া শিল্প নগরীতে চলছে কোরবানীর পশুর চামড়া প্রক্রিয়াজাতকরণের প্রাথমিক কাজ। কাঁচা চামড়ায় লবণ দিয়ে স্তুপ করে রাখা হয়েছে। তবে ঈদের ছুটি থাকায় পুরোদমে কাজ শুরু হতে সময় লাগবে আরো কয়েকদিন। এখন চলছে চামড়া থেকে বর্জ্য অপসারণের কাজ।

তবে এই চামড়া শিল্প নগরীতে এখনো অবকাঠামোগত ও অন্যান্য সুযোগ সুবিধার অভাব রয়েছে বলে জানালেন ট্যানারি মালিকরা। ফলে সব চামড়া এখানে আনতে পারছেন না তারা।

রয়েছে পর্যাপ্ত শ্রমিক না পাওয়া ও অতিরিক্ত মজুরির অভিযোগও।

এদিকে, পানির সঠিক নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় চামড়া থেকে বর্জ্য অপসারণের দূষিত পানি রাস্তার পাশেই আটকে থাকছে। ফলে হাজারীবাগের মতো সাভারও দূষণের কবলে পড়ার শঙ্কা রয়েছে।

সাভারের ট্যানারি শিল্প নগরীকে কার্যকর করতে হলে এর অবকাঠামো নির্মাণ দ্রুত সম্পন্ন করার দাবি জানালেন শিল্প মালিকরা।

এই বিভাগের আরো খবর

ন্যূনতম মজুরি পুনর্বিবেচনা চেয়ে মন্ত্রণালয়ে ‘আপত্তিপত্র’ জমা

নিজস্ব প্রতিবেদক: সরকারের ঘোষিত ন্যূনতম মজুরি আট হাজার টাকা প্রত্যাহার করে ১৬ হাজার টাকা করার দাবিতে ২১ সেপ্টেম্বর সারাদেশের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is