ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫

2019-02-18

, ১২ জমাদিউস সানি ১৪৪০

নিষেধাজ্ঞা ভেঙ্গে হাজারিবাগে ঢুকছে চামড়া

প্রকাশিত: ০৯:০৫ , ২৪ আগস্ট ২০১৮ আপডেট: ০৪:৫৮ , ২৪ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক : নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিদিনই হাজারিবাগে ঢুকছে কোরবানীর পশুর চামড়া। ট্রাক-পিকাপে হাজার হাজার পিস চামড়া আসছে পুরনো ট্যানারি ভবনগুলোতে। চলছে প্রক্রিয়াজাতকরণ। স্থানীয়রা বলছেন, প্রশাসনের নজরদারি না থাকায় হাজারীবাগে অবাধে প্রবেশ করানো হচ্ছে চামড়া। আর এসব প্রক্রিয়াজাতকরণের কাজ চলায় হাজারীবাগের পরিবেশ শিকার হচ্ছে দূষণের। নিষেধাজ্ঞা অমান্য করার কথা স্বীকার করলেও চামড়া ব্যবসায়ীরা বলছেন, সাভারের শিল্পনগরীতে পর্যাপ্ত সুবিধা না থাকায় বাধ্য হয়েই এখানে চামড়া আনছেন তার।

ঢাকার হাজারীবাগের এই ভবনটিকে বাইরে থেকে দেখলে পরিত্যাক্ত মনে হতে পারে। কিন্তু ভেতরে দিব্যি চলছে চামড়া সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণের কাজ। যদিও এসব নিষিদ্ধ করা হয়েছে বহু আগেই।

ট্যানারির কর্মকর্তারা বলছেন, এটি গোডাউন। কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। এমন দৃশ্য এখন হাজারীবাগের অলিতেগলিতে। এ যেন নিষেধাজ্ঞা অমান্য করার প্রতিযোগিতা। ট্যানারি মালিকরা বললেন, সাময়িক সময়ের জন্য এখানে চামড়া প্রক্রিয়াজত করার কাজ করছেন তারা।
 
কোন কোন ট্যানারি মালিক বলছেন, সাভারের চামড়া শিল্পনগরীর অবকাঠামোতে রয়েছে দূর্বলতা। সেজন্য হাজারীবাগেই কাজ করছেন তারা।

এদিকে, প্রতিদিন হাজার হাজার চামড়া প্রক্রিয়াজাত করার কাজ চলায় আবারো হুমকির মুখে পড়েছে হাজারীবাগের পরিবেশ। স্থানীয়রা বলছেন, প্রশাসনের নীরবতার সুযোগে আবারো হাজারীবাগ এলাকাকে বিপর্যয়ের মুখে ঠেলে দেয়া হচ্ছে।

স্থানীয়রা জানালেন, হাজারীবাগে চামড়ার প্রবেশ আটকাতে পুলিশ মাঝেমধ্যে অভিযান চালালেও, এবারের ঈদ মৌসুমে রয়েছেন একেবারেই নীরব।

 

এই বিভাগের আরো খবর

গ্যাসের অভাবে রাজধানীতে দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক : পূর্ব ঘোষণা ছাড়া সকাল থেকে হঠাৎ করেই গ্যাস নেই সাভার থেকে রাজধানীর আজিমপুর পর্যন্ত এলাকায়। এক নোটিশে তিতাস কর্তৃপক্ষ...

সোহরাওয়ার্দী হাসপাতাল আংশিক সচল, অগ্নিকাণ্ড একটি সতর্ক সংকেত: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : অগ্নিকান্ডের প্রেক্ষিতে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাসেবা সাময়িক বন্ধ থাকার পর আবারো চালু হয়েছে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is