ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫

2019-02-16

, ১০ জমাদিউল সানি ১৪৪০

ভরা পেটে আবার খেতে ইচ্ছে করে কেন?

প্রকাশিত: ১০:৩৬ , ২৩ আগস্ট ২০১৮ আপডেট: ১০:৩৬ , ২৩ আগস্ট ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মাত্রই খাবার খেয়ে উঠে, আবার খেতে ইচ্ছে করে। পেটের ক্ষুধা না থাকলেও চোখের ক্ষুধার জন্য খেতে ইচ্ছে হয়। 
‘ভালো কোনো খাবার দেখলে নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারেন না। শুধু খেতেই ইচ্ছে করে। দেখা গেল একটু আগেই হয়তো খেয়েছি।’ বললেন তিনি। অনেকেরই এমনটা হয়। খাওয়ার অল্প সময় পরে মজার কোনো খাবার দেখলেই আবার খেতে ইচ্ছে করে। 

রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামসুন্নাহার নাহিদ এ বিষয়ে বলেন, খাবার দেখলেই খেতে চাওয়া অনেক কারণে হতে পারে। যে কারণেই হোক না কেনো সেটা খুঁজে বের করা উচিত। এ বিষয়টি সমাধান করা উচিত। খাওয়ার পরও আবার খেতে চাওয়া শরীরের জন্য ক্ষতিকর। 
এই পুষ্টিবিদ আরও যোগ করেন, আপনি যতটুকু খাবারই গ্রহণ করেন না কেন, সেটা পরিপূর্ণভাবে খাওয়া উচিত। খাবারের কতটুকু পুষ্টি রয়েছে সেদিকে লক্ষ রাখা উচিত। পুষ্টিকর খাবার অল্প খেলেও শরীরে পুষ্টির চাহিদা পূরণ করতে পারে। আর যে খাবারে কম পুষ্টি রয়েছে সে খাবার বেশি পরিমাণ খেলেও শরীরের জন্য কোনো কাজে আসবে না। এর ফলে অনেক সময় খাবার শেষ করার পর আরেকটি মজার খাবার দেখলে খেতে মন চায়। 

খাবার পরে আবার খেতে চাওয়া একটি মনস্তাত্ত্বিক বিষয়ও। সুস্বাদু খাবারের প্রতি মস্তিষ্কে আকর্ষণ থেকে থাকে। এ কারণে এ ধরনের খাবার দেখলেই যতই পেট ভরা থাকুক না কেন, খাবারগুলো খেতে মন চাইবেই। 

স্বাদ ও গন্ধ খাবারের প্রতি আকৃষ্ট করে। খাবারে থাকা উপকরণগুলো অনেক সময় খাবার পরে আবার খেতে উদ্বুদ্ধ করে। লবণ, চিনি ও চর্বির মিশেলে তৈরি খাবারগুলো খাবার গ্রহণের জন্য মস্তিষ্কে উত্তেজনা সৃষ্টি করে। ফলে এ ধরনের খাবার মানুষ বারবার খেতে চায়। 

সব সময় ভালো খাবারের আশপাশে ঘোরাঘুরি করলে তো খেতে মন চাইবেই। বাংলা ভাষায় একটা প্রবাদ প্রচলিত রয়েছে ‘চোখের আড়াল তো মনের আড়াল।’ তাই ‘ভালো’ খাবারের আড়ালে থাকার চেষ্টা করুন। পছন্দের খাবারগুলো যাতে চোখের সামনে না পড়ে সে বিষয়ে একটু কঠোর হন।
চ্যালেঞ্জ গ্রহণ করুন। মনে মনে প্রতিজ্ঞা করুন। শরীরের জন্য ক্ষতিকর এমন কিছু খাবেন না। মনকে বোঝান, খাবার গ্রহণ করার পর আবার খেলে বা বারবার খেলে নিজের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 

শামসুন্নাহার নাহিদ বলেন, যেসব খাবার অনেক পুষ্টিগুণসম্পন্ন সেগুলো সব এক দিনে খেয়ে ফেললে চলবে না। পুষ্টিগুণসমৃদ্ধ প্রিয় খাবারগুলো অল্প পরিমাণে খেতে হবে এবং ছোট কামড়ে। অনেকেই আছে টেলিভিশনের সামনে বসে কিংবা গল্প করতে করতে অবচেতনভাবে বা অন্যমনস্কভাবে খাও। এতে দেখা যায় যতই খাচ্ছেন কিন্তু আপনার পেট ভরছে না। এভাবে খেলে স্বাভাবিকের তুলনায় বেশি খাওয়া হয়। তাই খাবার খাওয়ার সময় মনোযোগ সহকারেই খাওয়া উচিত।
 

এই বিভাগের আরো খবর

ঘরে তৈরি করুন খাঁটি ঘি

ডেস্ক প্রতিবেদন: বাজার থেকে ঘি কিনে খেতেই আগ্রহী বর্তমান প্রজন্ম। কিন্তু বাজারের ঘি যে কতখানি খাঁটি তা নিয়ে সন্দেহ থেকেই যায়। আর তাই বাড়িতে...

নিয়মিত যে ব্যায়ামে আয়ু বাড়ে

ডেস্ক প্রতিবেদন: বিশেষজ্ঞদের মতে শরীর সুস্থ্য রাখতে সাঁতারের কোনও বিকল্প হয় না। আর সবথেকে মজার বিষয় হল এই শরীর চর্চাটি করতে কোনও...

তারুন্য ধরে রাখতে যে খাবার খাবেন

ডেস্ক প্রতিবেদন: সময় ও নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না। তেমনি শৈশব, কৈশোর ও তারুণ্যও চলে যায় চুপি চুপি। তাকে ধরে রাখার সাধ্য কার। এ রকম...

মস্তিষ্কের সুস্থতায় ডায়েট!

ডেস্ক প্রতিবেদন: শরীরের খেয়াল রাখতে, রোগা থাকার জন্য, মেদ কমাানোর জন্য নানা রকম ডায়েটের কথা সকলেই জানেন। কিন্তু জানেন কি মস্তিষ্ক সুস্থ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is