ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

ভরা পেটে আবার খেতে ইচ্ছে করে কেন?

প্রকাশিত: ১০:৩৬ , ২৩ আগস্ট ২০১৮ আপডেট: ১০:৩৬ , ২৩ আগস্ট ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মাত্রই খাবার খেয়ে উঠে, আবার খেতে ইচ্ছে করে। পেটের ক্ষুধা না থাকলেও চোখের ক্ষুধার জন্য খেতে ইচ্ছে হয়। 
‘ভালো কোনো খাবার দেখলে নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারেন না। শুধু খেতেই ইচ্ছে করে। দেখা গেল একটু আগেই হয়তো খেয়েছি।’ বললেন তিনি। অনেকেরই এমনটা হয়। খাওয়ার অল্প সময় পরে মজার কোনো খাবার দেখলেই আবার খেতে ইচ্ছে করে। 

রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামসুন্নাহার নাহিদ এ বিষয়ে বলেন, খাবার দেখলেই খেতে চাওয়া অনেক কারণে হতে পারে। যে কারণেই হোক না কেনো সেটা খুঁজে বের করা উচিত। এ বিষয়টি সমাধান করা উচিত। খাওয়ার পরও আবার খেতে চাওয়া শরীরের জন্য ক্ষতিকর। 
এই পুষ্টিবিদ আরও যোগ করেন, আপনি যতটুকু খাবারই গ্রহণ করেন না কেন, সেটা পরিপূর্ণভাবে খাওয়া উচিত। খাবারের কতটুকু পুষ্টি রয়েছে সেদিকে লক্ষ রাখা উচিত। পুষ্টিকর খাবার অল্প খেলেও শরীরে পুষ্টির চাহিদা পূরণ করতে পারে। আর যে খাবারে কম পুষ্টি রয়েছে সে খাবার বেশি পরিমাণ খেলেও শরীরের জন্য কোনো কাজে আসবে না। এর ফলে অনেক সময় খাবার শেষ করার পর আরেকটি মজার খাবার দেখলে খেতে মন চায়। 

খাবার পরে আবার খেতে চাওয়া একটি মনস্তাত্ত্বিক বিষয়ও। সুস্বাদু খাবারের প্রতি মস্তিষ্কে আকর্ষণ থেকে থাকে। এ কারণে এ ধরনের খাবার দেখলেই যতই পেট ভরা থাকুক না কেন, খাবারগুলো খেতে মন চাইবেই। 

স্বাদ ও গন্ধ খাবারের প্রতি আকৃষ্ট করে। খাবারে থাকা উপকরণগুলো অনেক সময় খাবার পরে আবার খেতে উদ্বুদ্ধ করে। লবণ, চিনি ও চর্বির মিশেলে তৈরি খাবারগুলো খাবার গ্রহণের জন্য মস্তিষ্কে উত্তেজনা সৃষ্টি করে। ফলে এ ধরনের খাবার মানুষ বারবার খেতে চায়। 

সব সময় ভালো খাবারের আশপাশে ঘোরাঘুরি করলে তো খেতে মন চাইবেই। বাংলা ভাষায় একটা প্রবাদ প্রচলিত রয়েছে ‘চোখের আড়াল তো মনের আড়াল।’ তাই ‘ভালো’ খাবারের আড়ালে থাকার চেষ্টা করুন। পছন্দের খাবারগুলো যাতে চোখের সামনে না পড়ে সে বিষয়ে একটু কঠোর হন।
চ্যালেঞ্জ গ্রহণ করুন। মনে মনে প্রতিজ্ঞা করুন। শরীরের জন্য ক্ষতিকর এমন কিছু খাবেন না। মনকে বোঝান, খাবার গ্রহণ করার পর আবার খেলে বা বারবার খেলে নিজের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 

শামসুন্নাহার নাহিদ বলেন, যেসব খাবার অনেক পুষ্টিগুণসম্পন্ন সেগুলো সব এক দিনে খেয়ে ফেললে চলবে না। পুষ্টিগুণসমৃদ্ধ প্রিয় খাবারগুলো অল্প পরিমাণে খেতে হবে এবং ছোট কামড়ে। অনেকেই আছে টেলিভিশনের সামনে বসে কিংবা গল্প করতে করতে অবচেতনভাবে বা অন্যমনস্কভাবে খাও। এতে দেখা যায় যতই খাচ্ছেন কিন্তু আপনার পেট ভরছে না। এভাবে খেলে স্বাভাবিকের তুলনায় বেশি খাওয়া হয়। তাই খাবার খাওয়ার সময় মনোযোগ সহকারেই খাওয়া উচিত।
 

এই বিভাগের আরো খবর

বাচ্চাকে চা দিচ্ছেন? 

ডেস্ক প্রতিবেদন:  বাড়িতে পরিবারের লোকজনকে দেখেই বাচ্চারাও চা পান করতে বায়না ধরে। এতে অনেক সময় বাধ্য হয়েই বাচ্চাদের চা দিতে হয়। কিন্তু এই...

জটিল অসুখ সারায় কালমেঘ

ডেস্ক প্রতিবেদন: কাজের চাপে কিংবা বিভিন্ন ব্যস্ততার কারণে আমরা সঠিকভাবে শরীরের যত্ন নিতে পারিনা। অনিয়মিত খাবার দাবার, ঘুমের অভাব,...

খুশকি থেকে বাঁচুন

ডেস্ক প্রতিবেদন: চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে খুশকি একটা বিরাট সমস্যা। অত্যধিক চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশন জন্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is