ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

ত্যাগের মানসিকতায় দেশ গড়তে আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশিত: ০৪:৪৩ , ২২ আগস্ট ২০১৮ আপডেট: ০৪:৪৩ , ২২ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়ে রষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ত্যাগের মানসিকতায় দেশ গড়তে সকলের প্রতি আহ্বান করেন। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বুধবার বঙ্গভবনে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে শুভেচ্ছা বিনিময় করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। কুশল বিনিময় করেন আমন্ত্রিত অতিথিদের সঙ্গে। এসময় রাষ্ট্রপতি বলেন, কোরবানির মর্ম অনুধাবন করে সংযম ও ত্যাগের মানসিকতায় উজ্জীবিত হতে হবে। সমতাভিত্তিক সমৃদ্ধ ও শান্তিপূর্ণ সমাজ গড়ে তুলতে সকলের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।


বঙ্গভবনে ঈদের শুভেচ্ছা অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, “মানবতাই ধর্মের মূল বাণী। ধর্ম মানুষকে ন্যায়-নীতি ও কল্যাণের পথ দেখায়। মানবসেবার দিকনির্দেশনা দেয়। তাই সকল অশুভ ও অকল্যাণকে পরিহার করে মানব কল্যাণে আমাদের আত্মনিয়োগ করতে হবে।”

রাষ্ট্রপতি বলেন, পারস্পরিক শ্রদ্ধা ও পরমত সহিষ্ণুতার মাধ্যমেই সুখী ও শান্তিপূর্ণ একটি সমাজ গড়ে তোলা সম্ভব। তিনি বলেছেন, “পারস্পরিক শ্রদ্ধাবোধ ও পরমত সহিষ্ণুতা প্রদর্শনের মাধ্যমেই গড়ে উঠতে পারে একটি সমতাভিত্তিক সুখী-সমৃদ্ধ ও শান্তিপূর্ণ সমাজ ব্যবস্থা। আসুন, কোরবানির শিক্ষা কাজে লাগিয়ে একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তুলি। সাম্য আর মৈত্রীর বন্ধন সর্বত্র ছড়িয়ে পড়ুক-এ প্রত্যাশা করি।”

কোরবানির মর্ম উপলব্ধি করে সমাজে শান্তি ও কল্যাণের পথ রচনা করার আহ্বান জানান আবদুল হামিদ। তিনি বলেন, কোরবানি মানুষকে ত্যাগের পাশাপাশি ধৈর্য্য ধারণের শিক্ষা দেয়। ব্যক্তি, সমাজ ও রাজনৈতিক ক্ষেত্রেও ত্যাগ ও ধৈর্য্যরে গুরুত্ব অপরিসীম।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে।

ডিপ্লোম্যাটিক কোরের ডিন ভ্যাটিকানের রাষ্ট্রদূত জর্জ কোচেরি, যুক্তরাষ্ট্রে বিদায়ী রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধান এবং উচ্চপদস্থ বেসামরিক-সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন বঙ্গভবনের এ অনুষ্ঠানে।

গণফোরাম সভাপতি কামাল হোসেন ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সংসদ সদস্য, উচ্চ আদালতের বিচারক, শিক্ষাবিদ, কবি-সাহিত্যিক-শিল্পী, ব্যবসায়ী প্রতিনিধি, ধর্মীয় নেতারা উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে।

বঙ্গভবনের দরবার হলে গরুর মাংস, মুরগীর মাংস, লুচি, পরোটা, পোলাও, দই বড়া, সেমাইসহ কয়েক পদের মিষ্টি দিয়ে আপ্যায়ন করা হয় অতিথিদের।

এই বিভাগের আরো খবর

দুদকের তলবে হাজির হননি মোরশেদ খান

নিজস্ব প্রতিবেদক: দুদকের তলবে হাজির না হয়ে সময়ের আবেদন করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপি সিনিয়র নেতা এম মোরশেদ খান এবং তার স্ত্রী...

সরকারি মেডিকেল বোর্ড দিয়ে খালেদা জিয়ার সুষ্ঠু চিকিৎসা হবে না -বিএনপি

নিজস্ব প্রতিবেদক: সরকার গঠিত মেডিকেল বোর্ড দিয়ে খালেদা জিয়ার সুষ্ঠু চিকিৎসা হবে না বলে জানিয়েছে বিএনপি। সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয়...

সংসদ ভেঙ্গে নির্দলীয় সরকার গঠনের প্রয়োজন নেই : কাদের

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশন পুনঃগঠনের প্রয়োজন নেই, আর সময় ও পরিবেশের চাহিদা অনুযায়ী সেনাবাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is