ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

মোবাইল থেকেও পাঠাতে পারবেন গোপন ই-মেইল

প্রকাশিত: ০১:৫০ , ২২ আগস্ট ২০১৮ আপডেট: ০১:৫০ , ২২ আগস্ট ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: এবার আপনার অ্যান্ড্রয়েড বা আইওএস ফোন থেকে স্পর্শকাতর তথ্যের সিক্রেট বা গোপন ই-মেইল পাঠাতে পারবেন। জিমেইলের নতুন ‘কনফিডেনশিয়াল মোড’ ব্যবহার করে এ সুবিধা পাওয়া যাবে। এ বছরের শুরুতে ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য কনফিডেনশিয়াল মোড চালু করেছিল জিমেইল। এবার অ্যান্ড্রয়েড ও আইওএস ফোন এবং ট্যাব ব্যবহারকারীদের জন্যও সুবিধাটি চালু করা হয়েছে।

কনফিডেনশিয়াল মোড ব্যবহার করে কোনো ই-মেইল পাঠানো হলে, প্রাপক আপনার ই-মেইলটি কপি, ডাউনলোড, প্রিন্ট কিংবা অন্যকে ফরওয়ার্ড করতে পারবে না। অবশ্য ই-মেইলের স্ক্রিনশট নেওয়া আপনি ঠেকাতে পারবেন না। এই পদ্ধতিতে পাঠানো ই-মেইল নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। ই-মেইলের সঙ্গে এক দিন থেকে পাঁচ বছরের মধ্যে যে সময় নির্দিষ্ট করে দেবেন, ঠিক সে সময় পরেই ই-মেইলটিতে আর পড়া যাবে না।

শুধু তাই নয়, আপনি চাইলে ই-মেইল ‘লক’ করেও পাঠাতে পারবেন। এক্ষেত্রে প্রাপকের মোবাইলে এসএমএসের নির্দিষ্ট ‘কোড’ পাঠাবে জিমেইল। সেই কোড ব্যবহার করে প্রাপক আপনার ওই ই-মেইলে প্রবেশ করতে পারবে।

কনফিডেনশিয়াল মোডে গোপন ই-মেইল পাঠানোর জন্য ফোনের জিমেইল অ্যাপ থেকে কম্পোজ অপশনে যেয়ে ওপরে ডান দিকের কোণায় থাকা ‘থ্রিডট’ মেন্যু থেকে এই মোড চালু করতে হবে। সেই সঙ্গে ই-মেইলটি কতদিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে তা নির্ধারণ করতে দিতে হবে। যদি ই-মেইলটি ‘লক’ করে পাঠাতে চান, তাহলে প্রাপকের মোবাইল নম্বর দিতে হবে।

তবে জিমেইলের কনফিডেনশিয়াল মোড সুবিধাটি এখনো সব দেশে উন্মুক্ত করা হয়নি।  বর্তমানে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, জাপান এবং ভারতে চালু করা হয়েছে।
সূত্র : দ্য ভার্জ
 

এই বিভাগের আরো খবর

গুগল সার্চেই করা যাবে কমেন্ট

তথ্যপ্রযুক্তি ডেস্ক: এবার থেকে সার্চ রেজাল্টে কমেন্ট করতে পারবেন ব্যবহারকারীরা, সেই কমেন্ট আবার অন্য ব্যবহারকারীরা পড়তেও পারবেন। নতুন এই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is