ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

2018-09-25

, ১৪ মহাররম ১৪৪০

ঘরেই বানান চিকেন ভেজিটেবল স্যুপ

প্রকাশিত: ০১:২১ , ২২ আগস্ট ২০১৮ আপডেট: ০১:২২ , ২২ আগস্ট ২০১৮

ডেস্ক প্রতিবেদন:স্যুপ খেতে অনেকে হোটেল বা রেস্টুরেন্টে যায়। কিন্তু স্বাস্থ্যসম্মত এবং পুষ্টিকর স্যুপ খেতে চাইলে আপনাকে নিজ ঘরেই রান্না করা উচিত। বিকালে, সন্ধ্যায় খাবার খেতে বসলে আগে স্যুপ খেতে বেশ ভাল লাগে। আসুন জেনে নেই চিকেন ভেজিটেবল স্যুপ তৈরির উপায়। 

উপকরণ মুরগীর মাংস ১ কাপ হাড় ছাড়া, সবজি কুচি (গাজর, ফুলকপি এবং পাকা টমেটো) ২ কাপ। আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ১ চা চামচ, গরম মসলা এবং জিরা বাটা ১ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার ২ চা চামচ, কাঁচা মরিচ ৫ টি ফালি করা, টমেটো সস, দুই টেবিল চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, চিনি এক চা চামচ, এক চিমটি গোল মরিচ গুড়া, লবণ স্বাদ মত, পানি ১ লিটার।

প্রণালি: মুরগীর সাথে টেস্টিং সল্ট, টমেটো সস ও কর্ণ ফ্লাওয়ার ছাড়া সবজিসহ বাকি সব উপকরণ মিশিয়ে ১ কাপ পানি দিয়ে রান্না করুন। পানি শুকিয়ে আসলে মাংস কসিয়ে নিন। কসানো মাংসে পানি দিয়ে ৪০ মিনিট জ্বাল দিয়ে ৪ কাপ পরিমাণ হলে টেস্টিং সল্ট ও কর্ণ ফ্লাওয়ার দিয়ে মৃদু আঁচে স্যুপ রান্না করুন। মাংস এবং সবজি নরম হলে টমেটো সস দিয়ে দিন। আরো কিছুক্ষণ নিু আঁচে গরম করুন। এ স্যুপ ঘন হলে নামিয়ে পরিবেশন করুন। 
চিকেন ভেজিটেবল স্যুপে শর্করা এবং ফ্যাট খুব কম থাকে এবং আমিষের পরিমাণ বেশি থাকে। 

চিকেন ভেজিটেবল স্যুপ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। এছাড়া, প্রচুর ভিটামিন, খনিজ, এন্টিঅক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্ট থাকে। 

এই বিভাগের আরো খবর

জাতীয় ঐক্য প্রক্রিয়াকে ‘জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য’ বললেন সেতুমন্ত্রী

কক্সবাজার প্রতিনিধি: সরকার বিরোধী রাজনৈতিক দলগুলোর জাতীয় ঐক্য প্রক্রিয়াকে ‘জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য’ বলে আখ্যা দিলেন আওয়ামী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is