চট্টগ্রামে তিন বছরেও শুরু হয়নি খাল খননের কাজ

প্রকাশিত: ০২:৪১, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০২:৪১, ০৮ অক্টোবর ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: ১৯৯৫ সালের মাস্টারপ্ল্যান অনুযায়ী নতুন খাল খনন না করায় চট্টগ্রামে জলাবদ্ধতা সমস্যার সমাধান হচ্ছেনা। ফলে সামান্য বৃষ্টিতেই ডুবে যায় বন্দরনগরীর বেশিরভাগ এলাকা। তিন বছর আগে একনেক বৈঠকে একটি নতুন খাল খননের অনুমোদন দিলেও নানা জাটিলতায় তা আলোর মুখ দেখেনি। ফলে ভেস্তে যাওয়ার পথে প্রধানমন্ত্রীর এই বিশেষ উদ্যোগ। এদিকে, এ বছরই খালটি খনন শুরু হবে বলে আশা প্রকাশ করেন সিটি মেয়র আ জ ম নাসির উদ্দিন।

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে ২০১৪ সালের ২৪ জুন একনেক’র বৈঠকে বহদ্দারহাট থেকে বাড়ইপাড়া হয়ে শাহআমানত সেতু পর্যন্ত ৩ কিলোমিটার নতুন খাল খনন প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রায় ৩২৭ কোটি টাকায় ব্যায়ে এই প্রকল্প তিন বছরের মধ্যে শেষ হওয়ার কথা। 

আগামী জুনে এই প্রকল্প শেষ হওয়ার কথা থাকলেও এখনো ভূমি অধিগ্রহণই করা হয়নি। ফলে বন্দরনগরীর জলাবন্ধতা নিরসনে প্রধানমন্ত্রীর এই বিশেষ উদ্যোগ ভেস্তে যেতে বসেছে।

৯৫ সালের মাষ্টারপ্ল্যানে বন্দরনগরীর জলাবদ্ধতা নিরসনে নতুন তিনটি খাল খননের পরিকল্পনা গ্রহন করা হয়। তবে, এরপর কেটে গেছে ২২বছর। খনন করা যায়নি একটি খালও, তাই জলাবদ্ধতা সংকটও সমাধান হচ্ছেনা জানালেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এ বছরই খালটি খনন শুরু হবে বলে আশা প্রকাশ করেন মেয়র।

এদিকে, ভূমি অধিগ্রহণ খরচ তিনগুন বেড়ে যাওয়ায় জেলা প্রশাসনের সাথে যৌথ সার্ভে করে খালের ‘লে আউট’ পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে বলেও জানান মেয়র।
 

এই বিভাগের আরো খবর

নারায়ণগঞ্জ বিসিকে সড়কের বেহালদশা

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের...

বিস্তারিত
কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু

মানিকগঞ্জ প্রতিনিধি: পদ্মায় নাব্যতা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *