ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

গর্ভবতীদের করণীয়

প্রকাশিত: ০৩:২৭ , ২১ আগস্ট ২০১৮ আপডেট: ০৪:০৪ , ২১ আগস্ট ২০১৮

ডেস্ক প্রতিবেদন: গর্ভকালীন সময় একজন মাকে সবচাইতে বেশি গুরুত্ব সহকারে যত্ন নেওয়া উচিত। কেননা এই সময় সামান্য ভুল কিংবা অসাবধানতার কারণে ঘটে যেতে পারে অনাকাঙ্ক্ষিত ঘটনা। তাই গর্ভকালীন সময়ে মায়ের পুষ্টিকর খাবার প্রদান, সময়মত স্বাস্থ্য পরীক্ষা, ভারী কাজ না করা এই সব দিকে খেয়াল রাখতে হবে। একজন গর্ভবতী মায়ের পুষ্টিকর খাবারের প্রয়োজন হয় সন্তানের দৈহিক বিকাশের জন্য। জেনে নিন গর্ভাকালীন সময়ের কিছু টিপস:

গর্ভকালীন সময়ে মায়ের চাই বিশেষ যত্ন। কারণ এই সময়ের বাড়তি যত্নই তার থেকে আগত নবজাতকের উপর প্রভাব বিস্তার করে। তাই মহিলাদের গর্ভধারণের পূর্বেই নিজের স্বাস্থ্য, গর্ভধারণ ও সন্তান পালন সংক্রান্ত বিষয়ে সচেতন হওয়া দরকার।

মা যাতে গর্ভকালীন সময়ে নিজের যত্ন নিতে পারেন, আসন্ন প্রসবের জন্য নিজে তৈরি হতে পারেন এবং নবজাত শিশুর যত্ন নিতে পারেন তার সম্পর্কে শিক্ষা নেয়া জরুরি । 

গর্ভধারণ করেছেন জানার পর যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের সাথে যোগাযোগ করুন, যাতে আপনার অনাগত সন্তানের জন্মপূর্ব যত্নের বিষয়ে ব্যবস্থা নিতে পারেন আপনি। 

গর্ভবতী মায়েদের সুস্থতার জন্য স্বাস্থ্যকর ও সুষম খাদ্য খাওয়া উচিৎ। দিনে ৫-৬ বার ফল ও সবজি খান।

নিয়মিত ব্যায়াম করুন। হাঁটা, সাঁতার কাটা, ইয়োগা করা ইত্যাদি ব্যায়ামগুলো গর্ভাবস্থার জন্য নিরাপদ। ব্যায়ামের ফলে শক্তি ও সহ্য ক্ষমতা বৃদ্ধি পায়। 

এই বিভাগের আরো খবর

থাইরয়েডের সমস্যা বুঝবেন কিভাবে

ডেস্ক প্রতিবেদন: সব সময় শরীর অবসন্ন লাগে; সারা রাত পর্যাপ্ত ঘুমানোর পরেও ক্লান্ত ভাব কিছুতেই কাটে না; অতিরিক্ত চুল পড়ে; গলা ফুলে উঠে; এ...

পেয়ারা পাতার চায়ের গুণাগুণ

অনলাইন ডেস্ক : অনেকেই জানেন না পেয়ারার পাতায়ও রয়েছে অনেক গুণ। পেয়ারার মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, পটাশিয়াম, লাইকোপেন। মানবসুস্থতায় এ...

ডায়াবেটিকসের ঝুঁকি কমে কফি পানে

ডেস্ক প্রতিবেদন: প্রতিদিন তিন-চার কাপ কফি পানে ঝুঁকি কমে ডায়াবেটিসের। ক্যাফেইনবিহীন কফি পান করলেও একই ফল পাওয়া যাবে। নতুন এক গবেষণায় এ তথ্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is