ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

আগামী বছর আসছে ভাঁজ করা স্মার্টফোন

প্রকাশিত: ০১:০১ , ২১ আগস্ট ২০১৮ আপডেট: ০১:০৩ , ২১ আগস্ট ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: দীর্ঘদিন ধরেই বাজারে ভাঁজ করার সুবিধাযুক্ত স্মার্টফোন নিয়ে গুঞ্জন চলে আসছিলো। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং ভাঁজ করা ফোন তৈরি করতে যাচ্ছে। কিন্তু কবে নাগাদ তারা এ ফোন বাজারে ছাড়বে, তার দিনক্ষণ সুনির্দিষ্ট করে জানায়নি প্রতিষ্ঠানটি।
তবে প্রযুক্তি বিশ্লেষকেরা এবার নিশ্চিত হতে পেরেছেন, ২০১৯ সালেই ভাঁজ করা স্মার্টফোন বাজারে ছাড়তে যাচ্ছে স্যামসাং।

বর্তমানে ‘উইনার’ কোডনেম ব্যবহার করে ওই ফোন তৈরি করা হয়েছে। এতে থাকতে পারে ৭ ইঞ্চির চেয়ে বড় ট্যাবলেটের মতো স্ক্রিন। এটি ভাঁজ করে প্রচলিত স্মার্টফোনের মতোই ব্যবহার করা যেতে পারে। ধারণা করা হচ্ছে স্মার্টফোনটির দাম ১ হাজার ৫০০ মার্কিন ডলারের বেশি হতে পারে।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, স্যামসাং তাদের এই ভাঁজ করা স্মার্টফোন বাজারে ছাড়লে নতুন পণ্য বিভাগ চালু হবে। বর্তমানে নোট ও এস সিরিজ নামে দুটি ফ্ল্যাগশিপ সিরিজ আছে স্যামসাংয়ের।

স্যামসাংয়ের ঘনিষ্ঠ সূত্রের বরাতে ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, মোবাইল গেমারদের লক্ষ্য করে ভাঁজ করা ওই ফোনটি বাজারে আনবে স্যামসাং। নির্দিষ্ট বাজারে এটি পাওয়া যাবে। প্রথম দিকের প্রতিক্রিয়া সুবিধাজনক হলে ২০১৯ সালের মাঝামাঝি এটি ব্যাপক আকারে বাজারে আনা হবে।

শুরুতে অবশ্য এ ফোন বাজারে ব্যাপক সফলতা না পেলেও প্রথম ভাঁজ করা স্মার্টফোন প্রযুক্তি নির্মাতা হিসেবে বাজার ধরার লক্ষ্য প্রতিষ্ঠানটির।

এ বছরের শুরুর দিকেই ভাঁজ করা স্মার্টফোন নিজেদের পোর্টফোলিওতে আছে বলে জানিয়েছিল স্যামসাং কর্তৃপক্ষ। স্যামসাং মোবাইল বিভাগের প্রধান ডি জে কোহ বলেন, ভাঁজ করা ফোন কোনো চমক নয়, ভাঁজ করা ওএলইডি ফোন এ বছরেই আসবে।

 

এই বিভাগের আরো খবর

এবার উড়ন্ত বাইকে অপরাধী ধরবে পুলিশ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: অপরাধীদের ধরতে তাদের গাড়িতে পেছনে পেছনে সমান তালে পাল্লা দিতে হবে না আর পুলিশ অফিসারের। বাইক এবার গাড়ির ওপর দিয়ে...

ঢেকুর তোলা যায় না মহাকাশে

ডেস্ক প্রতিবেদন: পৃথিবীতে এমন অনেক কাজ করা যায়, যা যা মহাকাশে করা যায় না। মহাকাশে যাওয়ার অভিজ্ঞতা বলতে গিয়ে অনেক অদ্ভুত প্রশ্নের মুখোমুখি...

গ্যালাক্সি জে৪ কোর আনলো স্যামসাং

তথ্যপ্রযুক্তি ডেস্ক: দ্বিতীয় অ্যান্ড্রয়েড গো স্মার্টফোন গ্যালাক্সি জে৪ কোর উন্মোচন করেছে স্যামসাং। এর আগে গ্যালাক্সি জে২ কোর নামে প্রথম...

সূর্যের খুব কাছাকাছি সোলার প্রোব

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: সূর্যের খুব কাছাকাছি পৌঁছে গেছে নাসার মহাকাশযান সোলার প্রোব। আজ পর্যন্ত মানুষের পাঠানো কোনও যান সূর্যের এতটা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is