ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

2018-09-21

, ১০ মহাররম ১৪৪০

হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময়সীমা নির্ধারণ

প্রকাশিত: ০৩:০৪ , ২০ আগস্ট ২০১৮ আপডেট: ০৩:০৪ , ২০ আগস্ট ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ অন্যতম। জনপ্রিয় এই ম্যাসেজিং অ্যাপটির এতদিন ব্যবহারের নির্দিষ্ট সময়সীমা ছিল না। কিন্তু ইউরোপীয় অঞ্চলে বেশ কিছু জায়গায় হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য বেধে দেওয়া হয়েছে নির্দিষ্ট সময়সীমা।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি সব দেশেই এটি ব্যবহারে বয়সসীমা নির্ধারণ করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপের নির্দেশিকা অনুযায়ী ইউজারের বয়স হতে হবে ১৬ বছরের উর্ধ্বে। কারণ অ্যাপটিতে রেজিস্ট্রেশনের সময় বয়সের বিষয়টিও গুরুত্ব পাবে। অন্যদিকে, ভারত বা বিশ্বের অন্য দেশগুলোতে হোয়াটসঅ্যাপে রেজিস্ট্রেশনের জন্য ইউজারের বয়স হতে হবে কমপক্ষে ১৩ বছর।

পাশাপাশি ভুয়া তথ্য দিয়ে হোয়াটসঅ্যাপে রেজিস্ট্রেশনের ঘটনাও কম নয়। এই ধরনের কার্যকলাপ নীতি লঙ্ঘনকারী বলে বিবেচিত হবে। আর যদি, কোন অনূর্ধ্ব ইউজার বিনা অনুমতিতে হোয়াটস অ্যাপ ব্যবহার করে থাকেন তবে, তা হবে একটি অপরাধ। আইন লঙ্ঘনের বিষয়টি নিয়ে আপনি যদি সচেতন হন, দায়ের করতে পারেন অভিযোগও। এই ধরনের সুবিধাও দিতে যাচ্ছে কর্তৃপক্ষ।

অনূর্ধ্ব ইউজাররা ম্যাসেজিং অ্যাপটিকে ব্যবহার করলে আপনি তাকে কীভাবে হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করতে হয় সেটি শিখিয়ে দিতে পারেন। অন্যদিকে, আপনি যদি অনুর্র্ধ্ব ইউজারদের বিষয়ে কোনো তথ্য জানাতে চান সেক্ষেত্রে, মেল করতে পারেন কর্তৃপক্ষকে। তবে, অবশ্যই সঙ্গে থাকতে হবে প্রমাণ। যেমন-জন্ম তারিখ, মোবাইলের নম্বর ইত্যাদি। উপযুক্ত প্রমাণ বন্ধ করতে পারে উক্ত হোয়াটস অ্যাপ অ্যাকাউন্টকে। তবে প্রয়োজনীয় তথ্য না থাকলে সেটি সম্ভবপর হবে না।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is