ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

2019-02-20

, ১৪ জমাদিউস সানি ১৪৪০

মিরসরাইয়ে কয়েকটি কোম্পানির বিরুদ্ধে অবৈধ মাটি ভরাটের অভিযোগ

প্রকাশিত: ০২:৩১ , ১৮ আগস্ট ২০১৮ আপডেট: ০৪:৩২ , ১৮ আগস্ট ২০১৮

ফেনী প্রতিনিধি: চট্টগ্রামের মিরসরাইয়ের অর্থনৈতিক অঞ্চল এলাকায় কয়েকটি বেসরকারি কোম্পানির বিরুদ্ধে জমির মালিকদের অবহিত না করে মাটি ভরাটের অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন মহলে জানানো হলেও কোন প্রতিকার পাচ্ছেন না কৃষকরা। তারা বলছেন, এভাবে জমি দখল করে মাটি ভরাট করা হলে, বৃহত্তর আন্দোলনে যাবেন তারা।

চট্টগ্রামের মিরসরাইতে প্রতিষ্ঠিত হচ্ছে দেশের সর্ববৃহৎ বিশেষ অর্থনৈতিক অঞ্চল। ইতোমধ্যে ওই অঞ্চলে বিশ্বের অনেক দেশ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করার পাশপাশি জমি সংগ্রহও শুরু করেছে। গেলো বছর থেকে অর্থনৈতিক অঞ্চলটিতে রাস্তাঘাট নির্মাণসহ নানান কাজ দৃশ্যমান হচ্ছে।

সরকারি জায়গার পাশাপাশি ব্যক্তিমালিকানাধীন জায়গাও অধিগ্রহণ করা হচ্ছে অর্থনৈতিক অঞ্চলটির জন্য। সম্প্রতি কিছু জমির মালিকদের অবহিত না করে, অবৈধভাবে ভরাটের অভিযোগ পাওয়া গেছে। এর প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালনসহ প্রশাসনের বিভিন্নস্তরে বিষয়টি জানিয়েছে চরাঞ্চলের কৃষি জমি রক্ষা কমিটি। কিন্তু এ বিষয়ে তারা কোন প্রতিকার পাননি বলে অভিযোগ করেন।

এভাবে জমি হারালে জীবনধারন করা অনেক কঠিন হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন চরাঞ্চলের কৃষি জমি রক্ষা কমিটির সভাপতি ক্যাপ্টেন মজিবুল হক।

এদিকে, অর্থনৈতিক অঞ্চল নির্মান কমিটির চেয়ারম্যানের সাথে কৃষকদের দাবির বিষয়ে আলোচনা করে সমাধানের আশ্বাস দেন ৬নং ইছাখালী ইউনিয়নের চেয়ারম্যান নুরুল মোস্তফা।

জমি সংক্রান্ত এ জটিলতা নিরসনে স্থানীয় প্রশাসনসহ অর্থনৈতিক অঞ্চলটির কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ নেবে এমনটাই প্রত্যাশা স্থানীয় কৃষকদের।   

 

এই বিভাগের আরো খবর

গ্যাসের অভাবে রাজধানীতে দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক : পূর্ব ঘোষণা ছাড়া সকাল থেকে হঠাৎ করেই গ্যাস নেই সাভার থেকে রাজধানীর আজিমপুর পর্যন্ত এলাকায়। এক নোটিশে তিতাস কর্তৃপক্ষ...

সোহরাওয়ার্দী হাসপাতাল আংশিক সচল, অগ্নিকাণ্ড একটি সতর্ক সংকেত: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : অগ্নিকান্ডের প্রেক্ষিতে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাসেবা সাময়িক বন্ধ থাকার পর আবারো চালু হয়েছে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is