ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে হিলি স্থলবন্দর

প্রকাশিত: ১১:৫২ , ১৮ আগস্ট ২০১৮ আপডেট: ০৮:১১ , ১৮ আগস্ট ২০১৮

হিলি প্রতিনিধি: শুল্কমুক্ত পণ্যের আমদানি বেশি হবার পরও গেল অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে হিলি স্থলবন্দরে। লক্ষ্যমাত্রার চেয়েও বেশি রাজস্ব আয় হয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। তবে অধিক শুল্কযুক্ত পণ্যের আমদানি বাড়লে এবং রাস্তাঘাটসহ বন্দরের অবকাঠামো উন্নয়ন করা হলে রাজস্ব আয় দ্বিগুণ বৃদ্ধি পাবে বলে আশা করছে ব্যবসায়ী নেতারা।

১৯৮৬ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই ব্যবসায়ীদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে হিলি স্থলবন্দর। ভারতের সাথে সড়ক ও রেল যোগাযোগ ভালো থাকায় চাহিদার অধিকাংশ পণ্যই এ বন্দর দিয়ে আমদানি হচ্ছে।

গেল অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের ১৯০ কোটি টাকার লক্ষ্যমাত্রার চেয়ে ৯ কোটি টাকা বেশি রাজস্ব আয় করেছে এ বন্দর কর্তৃপক্ষ।

আগামীতে অধিক শুল্কযুক্ত পণ্য ফল, মাছ, পেপার, মোটরগাড়ির যন্ত্রাংশ ও প্রসাধন সামগ্রী আমদানি হলে কয়েকগুণ বেশি রাজস্ব আয় করা সম্ভব বলে জানালেন ব্যবসায়ী নেতারা।

কাস্টমস কর্তৃপক্ষ বলছে, ২০১৭-১৮ অর্থবছরের ১০ মাসে ১৩৮ কোটি ২৯ লাখ টাকার লক্ষ্যমাত্রার চেয়েও ৩৩ কোটি ৩৭ লাখ ৮৫ হাজার টাকা বেশি রাজস্ব আয় হয়েছে।

এ’বন্দর দিয়ে পেঁয়াজ, রসুন, আদা, মরিচ, ভুট্টা ও পাথরের মতো পণ্য আমদানি হচ্ছে, যেগুলো অধিকাংশই শুল্কমুক্ত।

 

এই বিভাগের আরো খবর

সাংবাদিক রইসুল বাহার আর নেই

চট্টগ্রাম প্রতিনিধি: মুক্তিযোদ্ধা-সাংবাদিক আ ক ম রইসুল হক বাহার আর নেই। মঙ্গলবার- ১৮ সেপ্টেম্বর দিনগত রাত ১১টায় হৃদযন্ত্রের ক্রীড়া বন্ধ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is