ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-20

, ১১ রবিউল আউয়াল ১৪৪০

বিএনপির আন্দোলনের টার্গেট সেপ্টেম্বর

প্রকাশিত: ১০:২৩ , ১৮ আগস্ট ২০১৮ আপডেট: ১০:২৩ , ১৮ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: খালেদা জিয়াকে ছাড়া নির্বাচনে না যাওয়ার পক্ষে বিএনপির তৃণমূল নেতারা। দলের চেয়ারপার্সনের মুক্তির দাবিতে সেপ্টেম্বরেই আন্দোলনে রাজপথের কর্মসূচি চান তারা। দলটির নীতি নির্ধারণী ফোরামের সাথে সারাদেশের তৃণমূলের নেতাদের সভায় তারা এই মতামত দেন। সেপ্টেম্বর মাসকে টার্গেট করেই বড় ধরনের আন্দোলনের পরিকল্পনা করছে বিএনপি।

দুর্নীতির মামলায় সাজা পেয়ে ছয়মাস ধরে কারাগারে বন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এই মামলা ছাড়াও একাধিক মামলায় জামিন নিয়ে হিমশিম খাওয়ার মাঝেই এগিয়ে আসছে একাদশ সংসদ নির্বাচন। একযুগ ধরে ক্ষমতার বাইরে বিএনপি এবার নির্বাচনে অংশ নেয়ার কৌশল খুঁজছে। এর অংশ হিসেবে আগষ্টের প্রথম সপ্তাহে সারাদেশ থেকে তৃণমূল নেতাদের নিয়ে করা হয় বিশেষ প্রতিনিধি সভা। সভায় খালেদা জিয়াকে ছাড়া নির্বাচনে না যাওয়াসহ আন্দোলনের পক্ষেই মত দেন জেলার নেতারা।

এছাড়াও জোটের শরিক জামায়াতের সাথে সম্পর্ক নিয়ে টানাপোড়েন এখন স্পস্ট। বিশেষ করে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে একক প্রার্থিতা নিয়ে মতৈক্য না হওয়ার পর জামায়াতের সাথে সম্পর্ক ছিন্নের প্রস্তাব ওঠে তৃণমূল থেকে।

তবে, কৌশলী হতে চায় বিএনপি’র হাইকমান্ড। আন্দোলনের বিষয়ে ইতিবাচক মনোভাব থাকলেও একাদশ সংসদ নির্বাচনের আগে জামায়াতের সাথে দুরত্ব তৈরি করতে চান না দলের নীতি নির্ধারকরা।

একাদশ সংসদ নির্বাচনের আগে আগামী কয়েকমাস বিএনপি’র রাজনীতির জন্য অনেকটা কঠিন সময় বলে মানছেন কেন্দ্রীয় নেতারা। এজন্য তৃণমূলে প্রস্তুতির বার্তা দেয়া হয় দলের হাইকমান্ডের পক্ষ থেকে।

 

এই বিভাগের আরো খবর

ঐক্যফ্রন্টের ব্যানারে একটি দল নির্বাচন বানচালের চেষ্টা করছে : কাদের

নিজস্ব প্রতিবেদক : ঐক্যফ্রন্টের ব্যানারে একটি দল নির্বাচন বানচালের চেষ্টা করছে, বললেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is