ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

মাত্র ৪৫ শতাংশ পোশাক কারখানায় বেতন ও ভাতা পরিশোধ

প্রকাশিত: ০৪:২০ , ১৭ আগস্ট ২০১৮ আপডেট: ০৪:২০ , ১৭ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ঈদ-উল ফিতরকে সামনে রেখে ১৬ আগস্টের মধ্যে তৈরি পোশাক কারখানার শ্রমিকদের বেতন ও ভাতা পরিশোধ করার নিদের্শনা থাকলেও শুক্রবার পর্যন্তু তা দেয়া হয়েছে মাত্র ৪৫ শতাংশ কারখানায়। যদিও তৈরি পোশাক কারখানার মালিকদের সংগঠন-বিজিএমই বলছে ঈদের ছুটির আগের শতভাগ কারখানার বকেয়া বেতন ও ভাতা পরিশোধ করা হবে। তবে ছোট ও মাঝারি কারখানাগুলো শ্রমিকদের শতভাগ বেতন ভাতা পরিশোধ করতে পারবে কিনা না, তা নিয়ে আশঙ্কা করছেন পোশাক শ্রমিক নেতারা।

দেশের প্রায় চার হাজার তৈরি পোশাক কারখানায় ৪৩ লাখ শ্রমিক কাজ করে। আসন্ন ঈদ উল আযহায় এসব শ্রমিকরা যাতে ঈদের আগেই তাদের বকেয়া বেতন এবং ভাতা বুঝে পান, সেজন্য শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রনালয় থেকে নিদের্শনা দেয়া হয়। বিশেষ করে চলতি মাসের ১৬ তারিখের মধ্যে শত ভাগ কারখানায় পাওনা বুঝিয়ে দেয়ার নির্দেশনা থাকলেও  শুক্রবার নাগাদ মাত্র ৪৫ শতাংশ শ্রমিকের বেতন ভাতা পরিশোধ করা হয়।

২০ আগস্টের মধ্যে বিজিএমইএ’র সদস্যভুক্ত কারখানাগুলো তাদের শ্রমিকদের পাওয়া বুঝিয়ে দিতে পারলেও ক্ষুদ্র এবং মাঝারি কারখানাগুলো তাদের শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ  করতে পারবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে বলে মনে করছেন পোশাক শ্রমিক নেতারা।

যদিও এই মধ্যে এই সব কারখানার মালিকদের সাথে শ্রমিক নেতাদের পক্ষ থেকে আলোচনা শুরু হয়েছে বলেও জানান তারা।

তবে তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএইএর পক্ষ থেকে বলা হচ্ছে, যে ভাবেই হোক  ঈদের ছুটির আগেই শত ভাগ কারখানায় বেতন ভাতা পরিষদ করা হবে।

কোন কারখানা আর্থিক সমস্যার কারনে তাদের শ্রমিকদের বেতন ভাতা পরিষদের ব্যাথ হলে তাদের  বিজিএমইএর পক্ষ থেকে সহায়তা করা হবে বলেও জানান বিজিএমইএর এই ভারপ্রাপ্ত সভাপতি।

এছাড়া কারখানাগুলো সময় মতো তাদের শ্রমিকদের পাওনাদি বুঝিয়ে দিচ্ছে কিনা- এ জন্য বিজিএমইএর পক্ষ থেকে ১৫টি মনিটরিং টিম নিয়মিত কারখানাগুলো পরিদর্শন করছে বলেও জানান বিজিএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি।  

 

এই বিভাগের আরো খবর

উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে দক্ষতা কমছে: সানেমের প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক: উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানগুলোর দক্ষতা ও সুশাসন ক্রমাগত কমছে। এ কারণে দীর্ঘায়িত হচ্ছে...

প্রধানমন্ত্রীর ফ্লাইটে মাদকসেবী নারী ক্রু, গ্রাউন্ডেড

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন ফ্লাইটের আগে ডোপ টেস্টে পজিটিভ হওয়ার তথ্য গোপন করায় মাসুমা মুফতি নামে বিমান বাংলাদেশ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটে মাদকসেবী নারী ক্রু, গ্রাউন্ডেড

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন ফ্লাইটের আগে ডোপ টেস্টে পজিটিভ হওয়ার তথ্য গোপন করায় মাসুমা মুফতি নামে বিমান বাংলাদেশ...

সরকার উৎখাতে জাতীয় ঐক্যের নামে দুর্নীতিবাজরা জোট বেঁধেছে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকারের ওপর জনগনের আস্থা আছে। তাই সুদখোর, ঘুষখোর আর খুনিদের গড়া জোট নয় বরং...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is