ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫

2018-11-14

, ৫ রবিউল আউয়াল ১৪৪০

চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে তিনটি ‘কি গ্যান্ট্রি ক্রেন’

প্রকাশিত: ১১:০৯ , ১৭ আগস্ট ২০১৮ আপডেট: ১২:১২ , ১৭ আগস্ট ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: দ্রুত ও নিরাপদে কন্টেইনার লোড-আনলোডের জন্য চট্টগ্রাম বন্দরে প্রায় ১৩ বছর পর যুক্ত হতে যাচ্ছে তিনটি ‘কি গ্যান্ট্রি ক্রেন’। চীন থেকে আমদানি করা ক্রেনগুলো নিয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপেক্ষমান রয়েছে বিশেষায়িত একটি জাহাজ। বন্দর কর্তৃপক্ষ বলছে, এই ক্রেনের সংযোজনে বন্দরে পণ্য ওঠানো-নামানোর কাজে যেমন গতি আসবে তেমনি কমে আসবে জাহাজের গড় অবস্থানকাল। এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ব্যবসায়ীরাও।

২০০৭ সালে  ৪৬৮ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম বন্দরে নির্মাণ করা হয় নিউমুরিং কন্টেইনার টার্মিনাল। নানা জটিলতা কাটিয়ে ২০১৫ সালের অক্টোবরে এটি চালু হলেও ‘কি গ্যান্ট্রি ক্রেন’ না থাকায় এই টার্মিনালে শুধু ক্রেনযুক্ত জাহাজই ভিড়তে পারত। এই অবস্থায় গেল বছর ৩শ’৪৫ কোটি টাকায় ছয়টি ক্রেন আমদানিতে চীনের সাংহাই জেনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানির সাথে চুক্তিতে সই করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এরমধ্যে তিনটি ক্রেন নিয়ে বিশেষায়িত জাহাজ ‘এমভি জাইং জিন চেং হাই ইয়ং’ এরইমধ্যে বন্দরের  বহির্নোঙরে পৌঁছেছে।

বন্দর কর্তৃপক্ষ বলছে আগামী একমাসের মধ্যে টার্মিনালে যুক্ত হবে গ্যান্ট্রি ক্রেন তিনটি। এরফলে কম সময়ে ও নিরাপদে কন্টেইনার ওঠানো বা নামানো সম্ভব হবে। ক্রেনের পাশাপাশি বন্দরের উন্নয়নে আরো আধুনিক যন্ত্রপাতি সংযুক্ত করার পরিকল্পনার কথা জানালেন এই কর্মকর্তা।

এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ব্যবসায়ীরাও। তবে বিশে^র সাথে তাল মিলিয়ে চলতে বন্দরকে আরো আধুনিক করার পরামর্শ তাদের।

চুক্তি অনুযায়ী বাকী তিনটি গ্যান্ট্রি ক্রেনও আগামী কয়েক মাসের মধ্যে পর্যায়ক্রমে চট্টগ্রামে পৌঁছাবে বলে জানিয়েছেন বন্দর সংশ্লিষ্টরা।
 

 

এই বিভাগের আরো খবর

বাংলাদেশে অবাধ গণতন্ত্রের চর্চা দেখতে চায় জার্মানি: রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেন হোল্টজ বলেছেন, ‘জার্মানি বাংলাদেশে অবাধ গণতন্ত্রের চর্চা দেখতে...

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতির অভিযোগে শিক্ষার্থী আটক

সিলেট প্রতিনিধি: সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তি হতে আসা এক শিক্ষার্থীকে আটক করে পুলিশে সোপর্দ করেছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is