ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

2019-02-23

, ১৭ জমাদিউস সানি ১৪৪০

ঘুরে আসুন পুরান ঢাকার ‘বলধা গার্ডেন’

প্রকাশিত: ০৯:১২ , ১৩ আগস্ট ২০১৮ আপডেট: ০৯:১২ , ১৩ আগস্ট ২০১৮


ডেস্ক প্রতিবেদন: রাজধানীর ঐতিহ্যবাহী বলদা গার্ডেন। পুরান ঢাকার ওয়ারীতে সু পরিচিত এই পার্কের অবস্থান। এখানেই প্রবেশ করতেই চোখে পড়বে অসংখ্য প্রজাতির গাছ-গাছালি। পাখির কলকাকলিতে মুখরিত এই বাগান যেন ঢাকার বুকে এক সবুজ স্বর্গলোক।

জানা যায়, ১৯০৯ সালে এই বাগান প্রতিষ্ঠার কাজ শুরু করেন বলধা এস্টেটের জমিদার নরেন্দ্রনারায়ন রায় চৌধুরী। শুরুতে দেশের বিরল লতাপাতা, ঝোপজাতীয় ঘরোয়া উদ্ভিদ, অর্কিড ও ক্যাক্টাস রোপন করেন। এই অংশের নাম দেন ‘সাইকি’। যার অর্থ ‘আত্মা’। ১৯৩৬ সালে এই অংশের  গাছপালাগুলোর বংশবিস্তারের জন্য আরও ৩.৮ একর জমি ব্যবহার করেন তিনি। এ অংশের নাম দেন ‘সিবলি’। যার অর্থ ‘প্রকৃতির দেবী’।

নারায়ন রায় মারা যাওয়ার পর ১৯৪৩ সালে কলকাতার হাইকোর্ট ট্রাস্টের মাধ্যমে বাগানের দেখাশোনা করা শুরু করে। পরে ১৯৬২ সালে বন বিভাগকে বলধা গার্ডেনের ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া হয়।

এই বাগানে দেশি-বিদেশি মিলিয়ে প্রায় ৮শ প্রজাতির ১৮ হাজার উদ্ভিদ সংরক্ষণ করা আছে। বাগানে দেখা যাবে দু®প্রাপ্য প্রজাতির গাছ শারদমলিকা, লতাজবা, ক্যানাংগা, কনক সুধা, কন্টক লতা, প্যাপিরাস, ধূপগাছ, শ্বেত শিমুল, হিং, উভারিয়া, রুপেলিয়া, কর্ডিয়া, অঞ্জন, গড়শিঙ্গা, অক্রকারপাস, পোর্ট ল্যান্ডিয়া, ওলিয়া ইত্যাদি।

বাগানের ভিতরে শঙ্খনদ-পুকুরের চারপাশে বসে আড্ডা দিতে পারেন সানন্দে।  সান বাঁধানো  পুকুরপাড়ে পাকাসিঁড়ি নেমে গেছে পানি পর্যন্ত। এখানে বেড়াতে আসেন প্রকৃতি প্রেমিক তরুণ-তরুণীরাই।

এখানে রয়েছে ‘জয় হাউজ’ নামে একটি দোতলা বাড়ি। পুরনো কাঠামোতে দোতলায় উঠার সিঁড়িটা লোহার, সামনে তিন দিকে খোলা বারান্দা। সেখানে প্রকৃতির নির্মল বাতাসে একটু আরাম করে নিতে পারেন। আর এই জয় হাউজে বসেই বলধা গার্ডেনের ক্যামেলিয়া ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন তাঁর বিখ্যাত কবিতা ‘ক্যামেলিয়া’।

সপ্তাহের প্রতিদিনই সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা। তবে দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত চলে মধ্যাহ্ন বিরতি।

প্রবেশ মূল্য: প্রাপ্তবয়স্ক ১০ টাকা। অপ্রাপ্তবয়স্ক ৪ টাকা। শিক্ষার্থী ও গবেষণাকারী ৫ টাকা।

এই বিভাগের আরো খবর

টানা তিন দিনের ছুটিতে পর্যটকের পদভারে মুখরিত কক্সবাজার

কক্সবাজার প্রতিনিধি: টানা তিন দিনের ছুটিতে দেশি-বিদেশি পর্যটকের পদভারে মুখরিত বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। জেলার অন্য বিনোদন...

বঙ্গবন্ধুর সমাধি পরিদর্শনে আসছেন দেশি-বিদেশি পর্যটক

গোপালগঞ্জ প্রতিনিধি: টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি পরিদর্শনে প্রতিদিনই আসছেন দেশি-বিদেশি পর্যটক। ঘুরে ঘুরে...

ভ্রমনপিপাসুদের পছন্দের তালিকায় চট্টগ্রামের খেজুরতলা বীচ

ডেস্ক প্রতিবেদন: চট্টগ্রামের সমুদ্র সৈকত গুলোর মধ্যে খেজুরতলা বীচ ভ্রমনপিপাসুদের কাছে ক্রমেই আগ্রহের অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত...

প্রকৃতির নিস্বর্গ শিলং

ডেস্ক প্রতিবেদন: শিলং উত্তর-পূর্ব ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ৯০৮ ফুট উচ্চতায় অবস্থিত শিলং-এ প্রচুর বৃষ্টিপাত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is