ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

ঘুরে আসুন পুরান ঢাকার ‘বলধা গার্ডেন’

প্রকাশিত: ০৯:১২ , ১৩ আগস্ট ২০১৮ আপডেট: ০৯:১২ , ১৩ আগস্ট ২০১৮


ডেস্ক প্রতিবেদন: রাজধানীর ঐতিহ্যবাহী বলদা গার্ডেন। পুরান ঢাকার ওয়ারীতে সু পরিচিত এই পার্কের অবস্থান। এখানেই প্রবেশ করতেই চোখে পড়বে অসংখ্য প্রজাতির গাছ-গাছালি। পাখির কলকাকলিতে মুখরিত এই বাগান যেন ঢাকার বুকে এক সবুজ স্বর্গলোক।

জানা যায়, ১৯০৯ সালে এই বাগান প্রতিষ্ঠার কাজ শুরু করেন বলধা এস্টেটের জমিদার নরেন্দ্রনারায়ন রায় চৌধুরী। শুরুতে দেশের বিরল লতাপাতা, ঝোপজাতীয় ঘরোয়া উদ্ভিদ, অর্কিড ও ক্যাক্টাস রোপন করেন। এই অংশের নাম দেন ‘সাইকি’। যার অর্থ ‘আত্মা’। ১৯৩৬ সালে এই অংশের  গাছপালাগুলোর বংশবিস্তারের জন্য আরও ৩.৮ একর জমি ব্যবহার করেন তিনি। এ অংশের নাম দেন ‘সিবলি’। যার অর্থ ‘প্রকৃতির দেবী’।

নারায়ন রায় মারা যাওয়ার পর ১৯৪৩ সালে কলকাতার হাইকোর্ট ট্রাস্টের মাধ্যমে বাগানের দেখাশোনা করা শুরু করে। পরে ১৯৬২ সালে বন বিভাগকে বলধা গার্ডেনের ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া হয়।

এই বাগানে দেশি-বিদেশি মিলিয়ে প্রায় ৮শ প্রজাতির ১৮ হাজার উদ্ভিদ সংরক্ষণ করা আছে। বাগানে দেখা যাবে দু®প্রাপ্য প্রজাতির গাছ শারদমলিকা, লতাজবা, ক্যানাংগা, কনক সুধা, কন্টক লতা, প্যাপিরাস, ধূপগাছ, শ্বেত শিমুল, হিং, উভারিয়া, রুপেলিয়া, কর্ডিয়া, অঞ্জন, গড়শিঙ্গা, অক্রকারপাস, পোর্ট ল্যান্ডিয়া, ওলিয়া ইত্যাদি।

বাগানের ভিতরে শঙ্খনদ-পুকুরের চারপাশে বসে আড্ডা দিতে পারেন সানন্দে।  সান বাঁধানো  পুকুরপাড়ে পাকাসিঁড়ি নেমে গেছে পানি পর্যন্ত। এখানে বেড়াতে আসেন প্রকৃতি প্রেমিক তরুণ-তরুণীরাই।

এখানে রয়েছে ‘জয় হাউজ’ নামে একটি দোতলা বাড়ি। পুরনো কাঠামোতে দোতলায় উঠার সিঁড়িটা লোহার, সামনে তিন দিকে খোলা বারান্দা। সেখানে প্রকৃতির নির্মল বাতাসে একটু আরাম করে নিতে পারেন। আর এই জয় হাউজে বসেই বলধা গার্ডেনের ক্যামেলিয়া ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন তাঁর বিখ্যাত কবিতা ‘ক্যামেলিয়া’।

সপ্তাহের প্রতিদিনই সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা। তবে দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত চলে মধ্যাহ্ন বিরতি।

প্রবেশ মূল্য: প্রাপ্তবয়স্ক ১০ টাকা। অপ্রাপ্তবয়স্ক ৪ টাকা। শিক্ষার্থী ও গবেষণাকারী ৫ টাকা।

এই বিভাগের আরো খবর

ঘুরে আসুন মেঘের রাজ্য নীলগিরি

ডেস্ক প্রতিবেদন: প্রকৃতির এক অনন্য দান বান্দরবানের নীলগিরি। যেখানে গেলে দেখতে পারবেন মেঘ আর পাহাড়ের মিতালী। যেখানে মেঘেরা আপন থেকে ছুঁয়ে...

দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: ৫ দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ। সকাল সোয়া ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is