ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

ভুয়া অ্যাপ থেকে বাঁচার উপায়

প্রকাশিত: ০২:০১ , ১৩ আগস্ট ২০১৮ আপডেট: ০২:০১ , ১৩ আগস্ট ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অনেক সময় আসল অ্যাপ সঠিকভাবে চিনতে না পারার কারণে আমরা অনেকেই বিভিন্ন ভুয়া অ্যাপ ডাউনলোড করে ফেলি। এসব ভুয়া অ্যাপ ডাউনলোডের পরিণতিও হয় ভয়াবহ। স্মার্টফোনে যদি ভুয়া অ্যাপ ডাউনলোড হয় তাহলে আপনার ব্যক্তিগত তথ্য বেহাত হতে পারে যা আপনার জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

এজন্য সবসময় শুধুমাত্র আসল অ্যাপই ডাউনলোড করতে হবে। তবে এ কাজটি সহজেই হয়ে উঠে না। কারণ অনলাইনে প্রায় সবখানেই ছড়িয়ে রয়েছে ভুয়া অ্যাপ। এজন্য সবার আগে আপনাকে জানতে হবে কিভাবে ভুয়া অ্যাপ চিহ্নিত করবেন এবং তা ডাউনলোড করা থেকে বিরত থাকবেন।

ভুয়া অ্যাপ থেকে দূরে থাকতে চাইলে সর্বদা শুধুমাত্র অফিসিয়াল অ্যাপ স্টোর থেকেই অ্যাপগুলো ডাউনলোড করতে হবে। হয়ত অনেক সময় আপনি অন্যান্য জায়গা থেকেও অ্যাপ ডাউনলোড করার সুযোগ পাবেন। কিন্তু যতটা সম্ভব অ্যাপ ডাউনলোডের ওই উৎসগুলোকে এড়িয়ে চলুন। যদিও অফিসিয়াল অ্যাপ স্টোরগুলোতেও অনেক সময় ক্ষতিকারক অ্যাপ খুঁজে পাওয়া যায়। তবে অফিসিয়াল অ্যাপ স্টোর কর্তৃপক্ষ সেগুলো যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে ফেলতে সচেষ্ট থাকেন।

কোনো অ্যাপে প্রচুর বানান বা ব্যাকরণগত ভুল খুঁজে পেলে অ্যাপটিকে ভুয়া অ্যাপের একটি সম্ভাব্য ইঙ্গিত হিসেবেই ধরে নিতে পারেন। এতে কোনো সন্দেহ নেই যে, কোনো বিশ্বস্ত ডেভেলপার এ ধরনের ভুল করবে না। তাই কোনো একটি অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানেই হলো সেই অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি।

কোনো অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউগুলো পড়ে নেয়াই বুদ্ধিমানের কাজ। যদি কোনো অ্যাপ ভুয়া হয়ে থাকে তবে নির্দিষ্ট কিছু রিভিউ এ কেউ না কেউ তা স্পষ্টভাবে উল্লেখ করবেনই। তাই কোনো অ্যাপ ডাউনলোড করার আগে অ্যাপটির বিষয়ে অন্যরা কি বলেছে তা দেখে নিতে ভুলবেন না।

অ্যাপ ডেভেলপারের ওয়েবসাইট পরিদর্শন করার চেষ্টা করুন অথবা অ্যাপ স্টোরের বিবরণ থেকে তার সম্পর্কে জানার চেষ্টা করুন। একটি অ্যাপ ডাউনলোড করার আগে, সর্বদা এর ডেভেলপার সম্পর্কে জানার চেষ্টা করুন। এক্ষেত্রে যদি সন্দেহজনক কিছু খুঁজে পান তাহলে সেই অ্যাপটি ডাউনলোড না করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

কোনো অ্যাপ আসল না ভুয়া তা যাচাই করার আর একটি উপায় হল অ্যাপটির ডাউনলোড সংখ্যা দেখে। যদি ডাউনলোডের সংখ্যা অনেক বেশি হয়ে থাকে, তবে এটি কখনই সম্ভব নয় যে এত বিপুলসংখ্যক মানুষ এর মাধ্যমে প্রতারণার স্বীকার হয়েছেন।

তবে মনে রাখবেন, উপরের পয়েন্টগুলোই একটি অ্যাপ আসল না ভুয়া তা যাচাই করার করার জন্য যথেষ্ট নয়। এক্ষেত্রে আরো বিভিন্ন উপায়ে চেষ্টা করা যেতে পারে। যাহোক, যাচাই না করে শুধুমাত্র অন্ধবিশ্বাসে কোনো অ্যাপ ডাউনলোড করার চেয়ে এই পয়েন্টগুলো অনুসরণ করে তা যাচাই করেই ডাউনলোড করাটাই উত্তম।
সূত্র : গ্যাজেটস নাউ

এই বিভাগের আরো খবর

ক্রেডিট কার্ড জালিয়াতি ধরবে মেশিন লার্নিং প্রযুক্তি

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ক্রেডিট কার্ড জালিয়াতি শনাক্ত করতে নতুন মেশিন লার্নিং প্রযুক্তি বানিয়েছে গবেষকরা। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ...

টুইটারের মেসেজ পড়ছে অন্য কেউ!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: এক বছরেরও বেশি সময় ধরে ব্যক্তিগত মেসেজ বেহাতের শিকার হয়ে থাকতে পারেন- ব্যবহারকারীদেরকে এমন সতর্ক বার্তা পাঠিয়েছেন...

ইউরোপে নিষিদ্ধ হতে পারে ফেসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: চলতি বছর শেষে ইউরোপে নিষিদ্ধ হতে পারে পৃথিবীর সবচেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ’র...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is