ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

গুগল ম্যাপের বিকল্প ম্যাপ দেশেই

প্রকাশিত: ০৯:০৩ , ১২ আগস্ট ২০১৮ আপডেট: ০৯:০৪ , ১২ আগস্ট ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: রাস্তা চিনতে বা রাস্তার বর্তমান অবস্থা জানার জন্য গুগল ম্যাপের বিকল্প নেই। এছাড়া উবার, পাঠাও, চলো’র মতো অ্যাপভিত্তিক সেবা ব্যবহারে প্রতিনিয়ত এই ম্যাপ ব্যবহার করতে হয়। ফলে গুগল ম্যাপের ওপর এক ধরনের নির্ভরতা তৈরি হয়েছে। এজন্য এই গুগল ম্যাপের বিকল্প ভাবনা নিয়েও কাজ শুরু হয়েছে দেশে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তিন প্রকৌশলী তৈরি করেছেন বিকল্প গুগল ম্যাপ। এই ম্যাপ দিয়ে যে কেউ পথের নির্দেশনা পাবেন। ‘ডিঙ্গি লাইফ’ নামে একটি অ্যাপও তৈরি করেছে উদ্যোক্তারা। ঢাকা শহরের প্রায় ৮০ শতাংশ বাসার ঠিকানা স্থান পেয়েছে এই ম্যাপে।

এ বছরের ২১ ফেব্র“য়ারি অ্যাপটি অবমুক্ত করা হয়। এখন পর্যন্ত ৮১ হাজার বার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে রাস্তার ম্যাপসহ ট্রাফিক আপডেট এবং দূরত্ব জানা যাবে। দেড় হাজার ট্যাক্সি ক্যাবসহ যানবাহনের ডাটা নিয়ে ম্যাপিং জোন তৈরি করা হয়েছে।

এই অ্যাপ দিয়ে জানা যাবে, ‘ঢাকা সিটি বাস’ এর মাধ্যমে কোন রুটে কোন বাস চলে, ভাড়া কত, দূরত্ব কত, পৌঁছাতে কত সময় লাগবে। আন্তঃনগর ট্রেনের স্টেশন, লোকেশন, ভাড়ার তথ্যও থাকবে এখানে। ইলেকট্রিশিয়ান, স্যানিটারি মিস্ত্রি, পানির মিস্ত্রি, গ্যাসের মিস্ত্রির খবর। এর মাধ্যমে লোকেশনভিত্তিক সেবাদাতাদের তথ্য আপলোড করা আছে। এখানে আরও রয়েছে জরুরি সেবা পাওয়ার জন্য হাসপাতাল, অ্যাম্বুলেন্স, পুলিশি সহায়তা পাওয়ার উপায়।

উদ্যোক্তারা বলছেন, স্থানীয়ভাবে তৈরি হওয়ায় গুগল ম্যাপের ওপর নির্ভরতা কমবে এবং দেশের অর্থ সাশ্রয় হবে। প্রতিবছর বিপুল অংকের টাকা গুগলকে দিতে হয় তাদের সেবা পাওয়া জন্য।

এই বিভাগের আরো খবর

কর্মস্থলে যৌন হেনস্তা রুখতে কড়া ব্যবস্থা গুগলের

তথ্যপ্রযুক্তি ডেস্ক: কর্মস্থলে নারীদের যৌন হেনস্তা রুখতে এক সপ্তাহ আগেই প্রতিবাদে নেমেছিলেন গুগলে শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ার থেকে প্রায় সব...

কর ফাঁকি বন্ধে সামাজিক মাধ্যমে তল্লাশি করবে ফ্রান্স 

তথ্যপ্রযুক্তি ডেস্ক: কর ফাঁকি এড়ানো ঠেকাতে সামাজিক মাধ্যমে অ্যাকাউন্টগুলোর মাধ্যমে তল্লাশি চালাবে ফ্রান্সের কর কর্তৃপক্ষ। ২০১৯ সালের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is