ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

2019-02-20

, ১৪ জমাদিউস সানি ১৪৪০

বগুড়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ঘরবাড়ি নির্মাণে ভাঙন

প্রকাশিত: ০৬:০১ , ১২ আগস্ট ২০১৮ আপডেট: ০৬:০১ , ১২ আগস্ট ২০১৮

বগুড়া প্রতিনিধি: বগুড়ায় যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বেশিরভাগ স্থানে ঘরবাড়ি নির্মাণ করে বসবাস করছে ভাঙন কবলিত এলাকার মানুষ। পানি উন্নয়ন বোর্ড বলছে, স্থায়ীভাবে বসতি গড়ে ওঠায় পুরো বাঁধটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বাঁধের বেশকিছু জায়গায় দেখা দিয়েছে ভাঙন। কিন্তু সম্বলহীন মানুষগুলো আশ্রয় নেয়ায় বাধের সংস্কার কাজ করা যাচ্ছে না।

বগুড়ায় যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর স্থায়ীভাবে বাড়িঘর নির্মাণ করেছে বন্যা ও ভাঙ্গনে সহায় সম্বল হারানো মানুষ। অনেক জায়গায় গড়ে উঠেছে দোকানপাটও। বন্যার পানি নেমে যাওয়ার পরও অনেকেই আগের ঠিকানায় ফিরে যাননি। তাদের দাবি, আশ্রয়ের কোন নির্দিষ্ট কোন জায়গা না থাকায় বাঁধেই থাকতে হচ্ছে তাদের।

বর্ষায় বাড়ছে যমুনার পানি। সাথে নতুন করে বাধে ভাঙনের আতঙ্কও বাড়ছে। স্থায়ী জনবসতি গড়ে ওঠার কারণে ক্ষতিগ্রস্থ অংশগুলো মেরামতের কাজ বাধাগ্রস্থ হচ্ছে। এ অবস্থায় জেলা প্রশাসনের সহযোগিতা চেয়েছে পানি উন্নয়ন বোর্ড।

এদিকে, বসবাসের জন্য বিকল্প জায়গা না পাওয়ায় বাধে বসবাসরতদের না সরিয়েই বন্যা নিয়ন্ত্রণ বাঁধের সংস্কার করা হবে বলে জানালেন জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী।

শিগগিরই বাঁধ সংস্কারের কাজ সম্পন্ন করা না গেলে বন্যায় ঝুঁকির মুখে পড়বে বগুড়ার সারিয়াকান্দি, ধুনট ও সোনাতলা উপজেলার বেশকিছু এলাকা।

 

এই বিভাগের আরো খবর

গ্যাসের অভাবে রাজধানীতে দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক : পূর্ব ঘোষণা ছাড়া সকাল থেকে হঠাৎ করেই গ্যাস নেই সাভার থেকে রাজধানীর আজিমপুর পর্যন্ত এলাকায়। এক নোটিশে তিতাস কর্তৃপক্ষ...

সোহরাওয়ার্দী হাসপাতাল আংশিক সচল, অগ্নিকাণ্ড একটি সতর্ক সংকেত: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : অগ্নিকান্ডের প্রেক্ষিতে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাসেবা সাময়িক বন্ধ থাকার পর আবারো চালু হয়েছে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is