ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫

2018-11-14

, ৫ রবিউল আউয়াল ১৪৪০

জয়পুরহাটের লকমা রাজবাড়ি, প্রাচীন স্থাপত্যের অন্যতম নিদর্শন

প্রকাশিত: ০৯:৪২ , ১১ আগস্ট ২০১৮ আপডেট: ০৯:৪২ , ১১ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার লকমা গ্রামের রাজবাড়িটি প্রাচীন স্থাপত্যের অন্যতম নিদর্শন। দিন দিন প্রাচীন এ রাজবাড়িটি দৃষ্টি আকর্ষন করেছে দেশ-বিদেশের পর্যটকদের। ঠিক কত সালে বাড়িটি নির্মান করা হয়েছিল তার সঠিক ইতিহাস জানা না গেলেও এই স্থাপনাটি দেখতে প্রতিদিনই ভীড় জমান দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। ভগ্নপ্রায় রাজবাড়িটি রক্ষার পাশাপাশি সরকারীভাবে পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলার দাবি জনপ্রতিনিধি ও এলাকাবাসীর।

জয়পুরহাটের পাঁচবিবিতে কড়িয়া সীমান্তের কোলঘেঁষা লকমা গ্রামে অবস্থিত এই রাজবাড়িটি। অনেকের মতে স্থাপত্যটি রাজা লক্ষন সেন নির্মাণ করেন। আবার অনেকে বলেন চৌধুরী হাদী মামুন নামের কোন এক ব্যাক্তি আড়াইশ বছর আগে এটি নির্মান করেন।

চুন, সুরকী আর ইট দিয়ে নির্মিত তিন তলা প্রাচীন এ রাজবাড়িটির একতলা অনেক আগেই দেবে গেছে মাটির নীচে। রাজ বাড়িটিতে আছে হাতিশালা, ঘোড়াশালা আর কাচাড়ি বাড়ি। বিশাল আয়তনের এ রাজবাড়িটির স্থাপত্য নৈপুন্য দেখতে এখনো প্রতিদিনই ভীড় জমান দেশের বিভিন্ন প্রান্তের মানুষ।

ইতিহাসের প্রাচীন এই রাজবাড়িটি যথাযথ সংরক্ষনের মাধ্যমে পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তুলতে সরকারের প্রতি দাবি জানিয়েছেনে স্থানীয় এই জনপ্রতিনিধি।

রাজবাড়িটি সংরক্ষনের পাশপাশি পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তুলতে ইতিমধ্যে সংস্কৃতি মন্ত্রালয়সহ সরকারের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে জানালেন এই কর্মকর্তা।

সরকারী-বেসরকারী উদ্যোগে রাজবাড়িটি পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলা হলে, ইতিহাস সংরক্ষনের পাশাপাশি, এলাকার জীবনমান এটি উন্নয়নে ভূমিকা রাখবে বলে জানান স্থানীয়রা।

 

এই বিভাগের আরো খবর

ঘুরে আসুন মেঘের রাজ্য নীলগিরি

ডেস্ক প্রতিবেদন: প্রকৃতির এক অনন্য দান বান্দরবানের নীলগিরি। যেখানে গেলে দেখতে পারবেন মেঘ আর পাহাড়ের মিতালী। যেখানে মেঘেরা আপন থেকে ছুঁয়ে...

দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: ৫ দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ। সকাল সোয়া ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is