ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

যানজটে ঢাকাতেই প্রতিদিন নষ্ট হচ্ছে পঞ্চাশ লাখ কর্মঘণ্টা

প্রকাশিত: ০১:৪৪ , ১১ আগস্ট ২০১৮ আপডেট: ১০:৪৪ , ১১ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: সড়কে অব্যবস্থাপনার কারণে সৃষ্ট যানজটে শুধু ঢাকাতেই প্রতিদিন নষ্ট হচ্ছে পঞ্চাশ লাখ কর্মঘণ্টা। যার আর্থিক ক্ষতির পরিমাণ বছরে প্রায় সাইত্রিশ হাজার কোটি টাকা। এছাড়া সড়ক দুর্ঘটনায় মৃত্যু ও অঙ্গহানিসহ আহত হয়ে সারাজীবন পরিবারের বোঝা হয়ে জীবনযাপন করছেন অগণিত মানুষ। রোড সেফটি ফাউন্ডেশন আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, গণপরিবহন ব্যবস্থায় এই অব্যবস্থাপনা চলতে থাকলে জাতীয় অগ্রগতি ব্যাপকভাবে বাধাগ্রস্থ হবে। সুষ্ঠু ব্যবস্থাপনায় কিছু সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরে সংগঠনটি।  

গণপরিবহণে অব্যবস্থাপনা ও মন্ত্রিসভায় অনুমোদিত ‘সড়ক পরিবহন আইন -২০১৮’ এর খসড়া নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে রোড সেফটি ফাউণ্ডেশন। লিখিত বক্তব্যে ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান আব্দুল হামিদ শরীফ সড়ক দুর্ঘটনা রোধে মেয়াদোত্তীর্ণ ত্র“টিপূর্ণ যানবাহন, অদক্ষ চালক ও এসব নিয়ন্ত্রণে দায়িত্বপ্রাপ্ত সরকারি প্রতিষ্ঠানের দায়িত্বশীল ভূমিকার সমালোচনা করেন।

আর এসব দুর্ঘটনা রোধে ’সড়ক পরিবহন আইন এর আধুনিকীকরণের উপর জোর দেন বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের এই  প্রভাষক।

মন্ত্রিসভায় অনুমোদিত ’সড়ক পরিবহন আইন -২০১৮’ এর খসড়া আইনে সড়ক নিরাপত্তার বিষয়টি খুবই অস্পষ্ট এবং পরিবহন চালক ও শ্রমিকদের পেশাগত উন্নয়নের মৌলিক বিষয়গুলো উপেক্ষিত বলে উল্লেখ করেন এই আইনজীবী।

বেশ কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরে তারা বলেন, শুধু আইন প্রণয়ন করলেই নয়।  সড়ক দুর্ঘটনা রোধে ও সঠিক ব্যবস্থাপনায় আইনের সঠিক প্রয়োগ জরুরী।

 

এই বিভাগের আরো খবর

২৬ দখলদারের কাছে জিম্মি ডিএনডি সেচ প্রকল্প এলাকা

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ সদরের-ডিএনডি সেচ প্রকল্প এলাকায় ২৬ দখলদারদের হাতে জিম্মি প্রায় ২২ লাখ মানুষ। অবৈধ এসব স্থাপনার জন্য পানি...

দুই ঘাটে ফেরি চলাচল ব্যহত

ডেস্ক প্রতিবেদন : পদ্মায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে শিমুলিয়া কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে দুর্ভোগে পড়েছেন যাত্রী...

বিভিন্নস্থানে নদী ভাঙন অব্যাহত

ডেস্ক প্রতিবেদন : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টি অব্যাহত থাকায় বেড়েই চলেছে লালমনিরহাট জেলার তিস্তা ও ধরলা নদীর ভাঙন। কোনভাবেই ঠেকানো...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is