ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

বেড়েছে কৃষি পণ্যের রপ্তানি, প্রণোদনা দাবি

প্রকাশিত: ১১:১৯ , ১১ আগস্ট ২০১৮ আপডেট: ১০:৪৪ , ১১ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ থেকে কৃষি পণ্যের রপ্তানি বেড়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরো ইপিবির তথ্য মতে, ৭টি কৃষিপণ্যের রপ্তানি গেলো অর্থবছরে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। কৃষিবিদরা বলছেন পণ্যের গুণগত মান বাড়ানো গেলে রপ্তানি আরো বাড়বে, রপ্তানির তালিকায় যোগ হবে নতুন নতুন পণ্য। তবে এজন্য এই খাতে সরকারের বিশেষ প্রণোদনা চান রপ্তানিকারকরা।

কৃষি প্রধান বাংলাদেশের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়েও রপ্তানি হচ্ছে সবজি ফুল, ফল, মসলাসহ ৯ ধরনের কৃষিপণ্য। এসব কৃষি পণ্যের ৫০ শতাংশই যায় যুক্তরাজ্যে। এছাড়া সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতারসহ মধ্যপ্রাচ্য বাংলাদেশের সবজি ফল ফুলের বড় বাজার। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরে এসব পণ্যের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৫৫ কোটি ৩৭ লাখ মার্কিন ডলার ধরা হলেও, আয় হয়েছে তার চেয়ে বেশি।

যে ৯ ধরনের কৃষিপণ্য রপ্তানি হয় তারমধ্যে বেশি চলে ফুল, মসলা এবং শুকনো খাবার। তবে গেলো কয়েক বছরের মতো এবারও রপ্তানিতে পিছিয়ে চা ও সবজি। এরজন্যে পণ্যের মান ও প্রক্রিয়াজাতের সনাতনী পদ্ধতিকেই দায়ি মনে করেন সংশ্লিষ্টরা।

পচনশীল হওয়ায় এসব পণ্যের বেশিরভাগ চালান যায় আকাশ পথে। কিন্তু বিমান বন্দর ও নৌবন্দরে নানা জটিলতায় দেরি হওয়ায় অনেক সময় মান বাজায় রাখা কঠিন হয় বলে জানান রপ্তানিকারকরা। এই প্রতিবন্ধকতা দূর করা ও কৃষিপণ্যের রপ্তানিতে সরকারের বিশেষ নীতি-সহায়তা ও প্রণোদনা চান তারা।

মধ্যপ্রাচ্য ও যুক্তরাজ্যে বাংলাদেশের কৃষিপণ্যের  চাহিদা বাড়ছে। এই সুযোগ কাজে লাগাতে মান সম্পন্ন পণ্য উৎপাদন ও রপ্তানি প্রক্রিয়া সহজ করার দাবি জানান সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

ন্যূনতম মজুরি পুনর্বিবেচনা চেয়ে মন্ত্রণালয়ে ‘আপত্তিপত্র’ জমা

নিজস্ব প্রতিবেদক: সরকারের ঘোষিত ন্যূনতম মজুরি আট হাজার টাকা প্রত্যাহার করে ১৬ হাজার টাকা করার দাবিতে ২১ সেপ্টেম্বর সারাদেশের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is