ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ৯ কার্তিক ১৪২৪, ৩ সফর ১৪৩৯

একাত্তরের এই দিনে ফরিদপুরে হত্যাযজ্ঞ চালায় পাকবাহিনী

প্রকাশিত: ১০:৩৪ , ২১ এপ্রিল ২০১৭ আপডেট: ১০:৩৪ , ২১ এপ্রিল ২০১৭

ফরিদপুর প্রতিনিধি: ১৯৭১ সালের ২১ এপ্রিল এই দিনে ফরিদপুর জেলায় পাকবাহিনী ও তাদের দোসররা ব্যাপক হত্যাযজ্ঞ চালায়। শহরের প্রবেশপথ শ্রীঅঙ্গনে ঢুকে কীর্তনরত ৮ সাধুকে গুলি চালিয়ে নির্মমভাবে হত্যা করে। তবে স্বাধীনতার ৪৬ বছর পেরিয়ে গেলেও এখনও নির্মিত হয়নি ঐ সাধুদের স্মরণে কোন স্মৃতিসৌধ।

ফরিদপুরের শ্রী জগবন্ধু সুন্দরের স্মৃতিবিজরিত শ্রীঅঙ্গন পাক বাহিনীর হাজারো নির্মমতার সাক্ষী। পাক হায়েনাদের হাত থেকে কীর্তনরত সাধুরা পর্যন্ত রক্ষা পাননি। একাত্তরের ২১ এপ্রিল পাক হানাদার বাহিনী তাদের দোসরদের নিয়ে হামলা চালায় শ্রীঅঙ্গনে।

পাক বাহিনীর আক্রমণের খবর পেয়ে অনেকেই পালিয়ে গেলেও কীর্তনরত ৯ সাধু রয়ে যান। এদের মধ্যে ৮ সাধুকে গাছের নিচে দাড় করিয়ে একে একে গুলি করে নারকীয় উল্ল¬াসে মেতে ওঠে বিকৃত রুচির এই বাহিনী।

শ্রীঅঙ্গনের উদ্যোগে সেই চালতা গাছের নিচে শহীদের স্মরণে ৮টি স্মৃতিফলক নির্মাণ করা হয়েছে। প্রতিবছর এদিনে দূর-দূরান্ত থেকে সাধু-ভক্তরা আসেন এই ধামে, ভক্তিভরে শ্রদ্ধায় অবনত হয়ে স্মরণ করেন শহীদ সাধুদের।

তবে, সরকারি উদ্যোগে এখানে স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানালেন স্থানীয়রা। এছাড়া মুক্তিযুদ্ধের তালিকায় সংগঠনের নাম তালিকাভুক্ত করার দাবি জানিয়েছেন তারা।

এই সম্পর্কিত আরো খবর

সোলার প্যানেলে বিদ্যুৎ সংযোগ

নওগাঁর ধামইরহাট উপজেলাবাসীর স্বপ্ন পূরণ হলো

নওগাঁ প্রতিনিধি: বিদ্যুতের আলো একসময় স্বপ্নই ছিল নওগাঁর ধামইরহাট উপজেলাবাসীর। কিন্তু সেই স্বপ্ন আজ অনেকটাই সত্যি হয়েছে প্রান্তিক এই...

ক্যানসারে আক্রান্ত কুষ্টিয়ার স্কুল শিক্ষার্থী

উন্নত চিকিৎসা পেলে সুস্থ হতে পারে বর্ষা

কুষ্টিয়া প্রতিনিধি: প্রাণঘাতী রোগ ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে কুষ্টিয়ার স্কুল শিক্ষার্থী বর্ষা। যে বয়সে শিশুটির...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is