একাত্তরের এই দিনে ফরিদপুরে হত্যাযজ্ঞ চালায় পাকবাহিনী আপডেট: ১০:৩৪, ২১ এপ্রিল ২০১৭

ফরিদপুর প্রতিনিধি: ১৯৭১ সালের ২১ এপ্রিল এই দিনে ফরিদপুর জেলায় পাকবাহিনী ও তাদের দোসররা ব্যাপক হত্যাযজ্ঞ চালায়। শহরের প্রবেশপথ শ্রীঅঙ্গনে ঢুকে কীর্তনরত ৮ সাধুকে গুলি চালিয়ে নির্মমভাবে হত্যা করে। তবে স্বাধীনতার ৪৬ বছর পেরিয়ে গেলেও এখনও নির্মিত হয়নি ঐ সাধুদের স্মরণে কোন স্মৃতিসৌধ।

ফরিদপুরের শ্রী জগবন্ধু সুন্দরের স্মৃতিবিজরিত শ্রীঅঙ্গন পাক বাহিনীর হাজারো নির্মমতার সাক্ষী। পাক হায়েনাদের হাত থেকে কীর্তনরত সাধুরা পর্যন্ত রক্ষা পাননি। একাত্তরের ২১ এপ্রিল পাক হানাদার বাহিনী তাদের দোসরদের নিয়ে হামলা চালায় শ্রীঅঙ্গনে।

পাক বাহিনীর আক্রমণের খবর পেয়ে অনেকেই পালিয়ে গেলেও কীর্তনরত ৯ সাধু রয়ে যান। এদের মধ্যে ৮ সাধুকে গাছের নিচে দাড় করিয়ে একে একে গুলি করে নারকীয় উল্ল¬াসে মেতে ওঠে বিকৃত রুচির এই বাহিনী।

শ্রীঅঙ্গনের উদ্যোগে সেই চালতা গাছের নিচে শহীদের স্মরণে ৮টি স্মৃতিফলক নির্মাণ করা হয়েছে। প্রতিবছর এদিনে দূর-দূরান্ত থেকে সাধু-ভক্তরা আসেন এই ধামে, ভক্তিভরে শ্রদ্ধায় অবনত হয়ে স্মরণ করেন শহীদ সাধুদের।

তবে, সরকারি উদ্যোগে এখানে স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানালেন স্থানীয়রা। এছাড়া মুক্তিযুদ্ধের তালিকায় সংগঠনের নাম তালিকাভুক্ত করার দাবি জানিয়েছেন তারা।

 

Publisher : .