ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

অপরূপ সৌন্দর্য খাগড়াছড়ির আলুটিলায়

প্রকাশিত: ০২:৪০ , ১০ আগস্ট ২০১৮ আপডেট: ১০:৫৩ , ১০ আগস্ট ২০১৮

ডেস্ক প্রতিবেদন: অপরূপ সৌন্দর্যের লীলাভূমি পার্বত্য জেলা খাগড়াছড়ি। নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর আলুটিলা স্থানীয়দের পাশাপাশি দেশী-বিদেশী পর্যটকদের কাছেও খুব পরিচিতি।

আলুটিলা পযর্টন কেন্দ্র অবস্থিত খাগড়াছড়ি শহর হতে প্রায় ৮কিলোমিটার পশ্চিমে মাটিরাঙ্গা উপজেলায়। আলুটিলার মুল আকর্ষন হচ্ছে এখানকার রহস্যময় গুহা। এই গুহায় যেতে হলে মশাল নিয়ে যেতে হবে। আলুটিলার প্রাকৃতিক সৌন্দর্য মনোমুগ্ধকর। নামে এটি আলু টিলা হলেও মূলত এটি একটি উঁচু পর্বত। এর উচ্চতা সমুদ্রপৃষ্ঠ হতে প্রায় ৩০০০ ফুট।

এই সুউচ্চ পর্বতের আঁকা বাঁকা পাকা রাস্তার দু’ধারে সবুজ বনাঞ্চল সারি সারি উঁচু নিচু পাহাড় আর লুকিয়ে থাকা মেঘ আপনাকে হাতছানি দিয়ে ডাকবে।  পাকা রাস্তা দিয়ে মিনিট খানে হাঁটলেই চোখে পড়বে একটি সরু পাহাড়িপথ। পাহাড়ের ঢাল বেয়ে নীচে নেমে গেছ এই পথটি। এই পথটি বেয়ে নিচে নামলেই চোখে পড়বে একটি ছোট ঝর্না। ঝর্নার পানি নেমে যাচ্ছে নিচের দিকে ঝিরি বরাবর।

পাকা রাস্তা শেষ হলে আপনাকে প্রায় ৩৫০টি সিঁড়ি বেয়ে নিচে নামতে হবে। তারপরে পাওয়া যাবে আলুটিলা গুহা। গুহাটি একেবারেই পাথুরে গুহা, তাই খুব সাবধানে পা ফেলে সামনে এগুতে হয়। কারণ সুরঙ্গের ভিতরে কোন আলো নেই। সুরঙ্গের তলদেশ পিচ্ছিল এবং পাথুরে। এর তলদেশে একটি ঝর্না প্রবাহমান। তাই খুব সাবধানে মশাল বা আলো নিয়ে গুহা পাড়ি দিতে হবে। পা ফসকে গেলেই আহত হতে হবে। গুহাটি দেখতে অনেকটা ভূগর্ভস্থ টানেলের মত যার দৈর্ঘ প্রায় ৩৫০ ফুট। গুহাটির এপাশ দিয়ে ঢুকে ওপাশ দিয়ে বের হতে সময় লাগবে প্রায় ১৫ মিনিট।

কোথায় থাকবেন:
এখানে থাকতে হলে আপনাকে থাকতে হবে খাগড়াছড়ি শহরে। এখানে থাকার জন্য ভাল মানের কিছু হোটেল পাবেন। এছাড়া বাংলাদেশ পর্যটন করপোরেশনের মোটেলেও থাকতে পারেন।
কিভাবে যাবেন: ঢাকা সায়েদাবাদ ও ফকিরাপুল থেকে খাগড়াছড়ি যাওয়ার জন্য ভাল মানের চেয়ারকোচ পাবেন। ভাড়া ৫০০-৭০০টাকা।

এই বিভাগের আরো খবর

ঘুরে আসুন মেঘের রাজ্য নীলগিরি

ডেস্ক প্রতিবেদন: প্রকৃতির এক অনন্য দান বান্দরবানের নীলগিরি। যেখানে গেলে দেখতে পারবেন মেঘ আর পাহাড়ের মিতালী। যেখানে মেঘেরা আপন থেকে ছুঁয়ে...

দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: ৫ দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ। সকাল সোয়া ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is