ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫

2018-11-15

, ৬ রবিউল আউয়াল ১৪৪০

চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী আজ

প্রকাশিত: ০৮:০৭ , ১০ আগস্ট ২০১৮ আপডেট: ০২:৪৭ , ১০ আগস্ট ২০১৮

নড়াইল প্রতিনিধি: বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী আজ। ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন এই শিল্পী। তাঁর স্মৃতি বিজড়িত সুলতান পল্লীতে নানা আয়োজনে দিনটি পালন করছেন ভক্তরা। এদিকে, শিল্পীর স্মৃতি সংগ্রহশালা দেখতে প্রতিদিনই ভিড় জমান দেশ-বিদেশের দর্শনার্থীরা। জেলা প্রশাসন জানিয়েছে, এস এম সুলতানের স্মৃতি রক্ষায় নানা উদ্যোগ অব্যাহত রয়েছে।

মাটি ও মানুষের শিল্পী এস এম সুলতান। তাঁর ছবিতে প্রাধান্য পেয়েছে গ্রামীণ জীবন ও কৃষি সভ্যতা। গ্রামের মহিমা ফুটিয়ে তুলে তিনি পেশী বহুল শক্ত সামর্থ্যবান কৃষককে এর রূপকার হিসেবে দেখিয়েছেন। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে পদক, স্বাধীনতা পদক। লন্ডনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ম্যান অব এচিভমেন্টসহ দেশি-বিদেশি নানা সম্মানে ভূষিত হয়েছেন এস এম সুলতান।

১৯৯৪ সালের ১০ অক্টোবর শিল্পীর মৃত্যুর পর তার বাসভবন ও সমাধিস্থলকে ঘিরে নির্মাণ করা হয় সুলতান স্মৃতিসংগ্রহশালা। যা দেখার জন্য প্রতিনিয়তই ভিড় করেন দর্শনার্থীরা।

শিশুদের প্রকৃতির মাঝে রেখে বিনোদনের মাধ্যমে সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোর প্রয়াস ছিল সুলতানের। এ জন্য তিনি শিশুস্বর্গ নামের একটি নৌকা নিয়ে চিত্রা নদীতে শিশুদের নিয়ে ঘুরে বেড়াতেন আর ছবি আঁকতেন। কিন্তু সেই শিশুস্বর্গ আজ অযতœ আর অবহেলায় নষ্ট হবার পথে।

তবে এস এম সুলতানের স্মৃতি রক্ষায় নানা উদ্যোগ নেয়ার কথা জানিয়েছে নড়াইল জেলা প্রশাসন।

এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে নড়াইলে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনাসভাসহ নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

মহাজোটে আসতে চায় বিকল্পধারা

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থী বাছাইয়ে সম্ভাব্য প্রার্থীদের কাছে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বিকল্পধারা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is