সেবা খাতের ২০ প্রতিষ্ঠানের দুর্নীতি অনুসন্ধানে দুদক আপডেট: ০৯:৩৫, ২১ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: সরকারের সেবা খাতের ২০টি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে দুর্নীতি প্রতিরোধে মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশন-দুদক’এর প্রাতিষ্ঠানিক অনুসন্ধান কমিটি। এসব প্রতিষ্ঠানের আইনি কাঠামোতে ত্র“টি থাকাসহ বেশকিছু বিষয় খতিয়ে দেখছে এই কমিটি। দুদকের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন টিআইবি’র নির্বাহী পরিচালক ডক্টর ইফতেখারুজ্জামান। তিনি বলেন, কমিশনের প্রতি জনগণের আস্থা বাড়াতে ব্যাংকসহ বড় বড় যেসব দুর্নীতির ঘটনা রয়েছে সেদিকেও নজর দিতে হবে।

সেবা খাতের দুর্নীতি ও হয়রানির অভিযোগ পুরনো। প্রাতিষ্ঠানিক দুর্নীতি প্রতিরোধে প্রাথমিকভাবে ২০টি অনুসন্ধান কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন। এসব টিম সংশ্লি¬ষ্ট প্রতিষ্ঠানের আইনি কাঠামো, নিয়মনীতি, দুর্নীতির উৎস ও কারণ চিহ্নিত করা, দুর্নীতি বন্ধে কী ধরনের ব্যবস্থা নেয়া যেতে পারে, তা পর্যালোচনা করে কমিশনের কাছে সুপারিশ দেবে। সংশি¬ষ্ট দফতরের কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়ার সুপারিশও করতে পারবে ওই টিম।

এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবির নির্বাহী পরিচালক ডক্টর ইফতেখারুজ্জামান বলেন, প্রাতিষ্ঠানিক অনুসন্ধান টিম ঠিকভাবে কাজ করলে এবং তাদের সুপারিশের আলোকে ব্যবস্থা নেয়া হলে প্রাতিষ্ঠানিক দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব।

তবে দুদকের প্রতি জনগণের আস্থা বাড়াতে ব্যাংকসহ বড় বড় দুর্নীতির যেসব অভিযোগ উঠেছে তাকে গুরুত্বের সাথে নেয়ার তাগিদ দেন তিনি।

 

 

Publisher : .