ঢাকা, বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮, ৪ মাঘ ১৪২৪, ২৯ রবিউস সানি ১৪৩৯
শিরোনামঃ
বরেণ্য সংগীতশিল্পী শাম্মী আক্তার আর  নেই রাজধানীর বাসাবাড়িতে তীব্র গ্যাস সংকট গণতান্ত্রিক অগ্রযাত্রায় বাংলাদেশ : প্রণব আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল রোহিঙ্গা প্রত্যাবাসন সমাপ্ত হবে দুই বছরের মধ্যে মেয়র পদে তাবিথই ২০ দলীয় জোটের প্রার্থীঃ রিজভী খালেদা আগামী প্রধানমন্ত্রীঃ মওদুদ অনুপ্রবেশ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের কড়া হুঁশিয়ারি এতিমখানা দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ কলম্বিয়ায় সেতু ধসে নিহত ৯ ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনি বাধা নেই বাল্যবিয়ে আজও দেশের বড় সামাজিক সমস্যা নিরোধ আইন করেও বন্ধ হয়নি বাল্যবিয়ের চর্চা ২০৩০ সালের মধ্যে বাল্যবিয়ে অর্ধেকে নামানোর ঘোষণা সরকারের শিক্ষা ও স্বাস্থ্যের জন্য বাল্যবিয়ে ঝুঁকিপূর্ণ চাঁদপুরে পিকআপ-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩ বিয়ের গসিপে বিরক্ত সোনাম কাপুর

মাছের পর মারা যাচ্ছে হাঁস

প্রকাশিত: ০৬:৪২ , ২১ এপ্রিল ২০১৭ আপডেট: ০৬:৪২ , ২১ এপ্রিল ২০১৭

সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জে পাহাড়ি ঢলে হাওরের ধান ক্ষেত ডুবে গিয়ে মাছের মড়ক দেখা দেয়ার পর এখন মারা যাচ্ছে হাঁস ও হাঁসের ছানা। হাওরের পানিতে নামার পর এই মৃত্যুর ঘটনা ঘটছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

সুনামগঞ্জে সাম্প্রতিক আকস্মিক বন্যায় বাধ ভেঙ্গে তলিয়ে যায় হাওরের বিস্তীর্ণ অঞ্চলের কাঁচা ধান। আর এই ধান গাছ পচে সৃষ্টি হওয়া অ্যামোনিয়া গ্যাসের কারণে এ পর্যন্ত মারা গেছে প্রায় ৪৪ মেট্রিকটন দেশীয় প্রজাতির মাছ। জেলা মৎস্য অফিস পানিতে চুন ছিটিয়ে মাছের মড়ক কিছুটা কমালেও দূষিত পানির সংস্পর্শে এসে এখন মারা যাচ্ছে হাঁস ও হাঁসের ছানা।

এখানকার কৃষকেরা ধান চাষের পাশাপাশি ঘরোয়াভাবে হাঁস পালন করেন। তারা জানালেন, একদিকে অকাল বন্যায় ফসলহানির পাশাপাশি মাছের মড়ক অন্যদিকে হাঁস ও ছানার মৃত্যু,  সব মিলিয়ে রীতিমত বিপর্যস্ত তারা।

জেলা প্রাণী সম্পদ অফিসের কর্মকর্তারা জানালেন, বিচ্ছিন্নভাবে কিছু হাঁস মারা যাওয়ার খবর তারা পেলেও ব্যাপকহারে মারা যাওয়ার কোন তথ্য তাদের কাছে নেই। তবে এসময় হাঁস হাওরের পানিতে না ছেড়ে ঘরে রেখে পালন করার পরামর্শ দিলেন তারা।

ক্ষতিগ্রস্ত এলাকার জেলেদের তালিকা তৈরি করে সাহায্য করার কাজ শুরু হয়েছে বলেও জানান সুনামগঞ্জ জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ বেলাল হোসেন।

এই বিভাগের আরো খবর

সংসদ নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে ৩০ অক্টোবর-সিইসি

সাতক্ষীরা প্রতিনিধি: আগামী ৩০ অক্টোবর থেকে জাতীয় সংসদ নির্বাচনের প্রক্রীয়া শুরু হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is