ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ৯ কার্তিক ১৪২৪, ৩ সফর ১৪৩৯

মাছের পর মারা যাচ্ছে হাঁস

প্রকাশিত: ০৬:৪২ , ২১ এপ্রিল ২০১৭ আপডেট: ০৬:৪২ , ২১ এপ্রিল ২০১৭

সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জে পাহাড়ি ঢলে হাওরের ধান ক্ষেত ডুবে গিয়ে মাছের মড়ক দেখা দেয়ার পর এখন মারা যাচ্ছে হাঁস ও হাঁসের ছানা। হাওরের পানিতে নামার পর এই মৃত্যুর ঘটনা ঘটছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

সুনামগঞ্জে সাম্প্রতিক আকস্মিক বন্যায় বাধ ভেঙ্গে তলিয়ে যায় হাওরের বিস্তীর্ণ অঞ্চলের কাঁচা ধান। আর এই ধান গাছ পচে সৃষ্টি হওয়া অ্যামোনিয়া গ্যাসের কারণে এ পর্যন্ত মারা গেছে প্রায় ৪৪ মেট্রিকটন দেশীয় প্রজাতির মাছ। জেলা মৎস্য অফিস পানিতে চুন ছিটিয়ে মাছের মড়ক কিছুটা কমালেও দূষিত পানির সংস্পর্শে এসে এখন মারা যাচ্ছে হাঁস ও হাঁসের ছানা।

এখানকার কৃষকেরা ধান চাষের পাশাপাশি ঘরোয়াভাবে হাঁস পালন করেন। তারা জানালেন, একদিকে অকাল বন্যায় ফসলহানির পাশাপাশি মাছের মড়ক অন্যদিকে হাঁস ও ছানার মৃত্যু,  সব মিলিয়ে রীতিমত বিপর্যস্ত তারা।

জেলা প্রাণী সম্পদ অফিসের কর্মকর্তারা জানালেন, বিচ্ছিন্নভাবে কিছু হাঁস মারা যাওয়ার খবর তারা পেলেও ব্যাপকহারে মারা যাওয়ার কোন তথ্য তাদের কাছে নেই। তবে এসময় হাঁস হাওরের পানিতে না ছেড়ে ঘরে রেখে পালন করার পরামর্শ দিলেন তারা।

ক্ষতিগ্রস্ত এলাকার জেলেদের তালিকা তৈরি করে সাহায্য করার কাজ শুরু হয়েছে বলেও জানান সুনামগঞ্জ জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ বেলাল হোসেন।

এই সম্পর্কিত আরো খবর

সোলার প্যানেলে বিদ্যুৎ সংযোগ

নওগাঁর ধামইরহাট উপজেলাবাসীর স্বপ্ন পূরণ হলো

নওগাঁ প্রতিনিধি: বিদ্যুতের আলো একসময় স্বপ্নই ছিল নওগাঁর ধামইরহাট উপজেলাবাসীর। কিন্তু সেই স্বপ্ন আজ অনেকটাই সত্যি হয়েছে প্রান্তিক এই...

ক্যানসারে আক্রান্ত কুষ্টিয়ার স্কুল শিক্ষার্থী

উন্নত চিকিৎসা পেলে সুস্থ হতে পারে বর্ষা

কুষ্টিয়া প্রতিনিধি: প্রাণঘাতী রোগ ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে কুষ্টিয়ার স্কুল শিক্ষার্থী বর্ষা। যে বয়সে শিশুটির...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is