ঢাকা, শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-25

, ১০ রমজান ১৪৩৯

মাছের পর মারা যাচ্ছে হাঁস

প্রকাশিত: ০৬:৪২ , ২১ এপ্রিল ২০১৭ আপডেট: ০৬:৪২ , ২১ এপ্রিল ২০১৭

সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জে পাহাড়ি ঢলে হাওরের ধান ক্ষেত ডুবে গিয়ে মাছের মড়ক দেখা দেয়ার পর এখন মারা যাচ্ছে হাঁস ও হাঁসের ছানা। হাওরের পানিতে নামার পর এই মৃত্যুর ঘটনা ঘটছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

সুনামগঞ্জে সাম্প্রতিক আকস্মিক বন্যায় বাধ ভেঙ্গে তলিয়ে যায় হাওরের বিস্তীর্ণ অঞ্চলের কাঁচা ধান। আর এই ধান গাছ পচে সৃষ্টি হওয়া অ্যামোনিয়া গ্যাসের কারণে এ পর্যন্ত মারা গেছে প্রায় ৪৪ মেট্রিকটন দেশীয় প্রজাতির মাছ। জেলা মৎস্য অফিস পানিতে চুন ছিটিয়ে মাছের মড়ক কিছুটা কমালেও দূষিত পানির সংস্পর্শে এসে এখন মারা যাচ্ছে হাঁস ও হাঁসের ছানা।

এখানকার কৃষকেরা ধান চাষের পাশাপাশি ঘরোয়াভাবে হাঁস পালন করেন। তারা জানালেন, একদিকে অকাল বন্যায় ফসলহানির পাশাপাশি মাছের মড়ক অন্যদিকে হাঁস ও ছানার মৃত্যু,  সব মিলিয়ে রীতিমত বিপর্যস্ত তারা।

জেলা প্রাণী সম্পদ অফিসের কর্মকর্তারা জানালেন, বিচ্ছিন্নভাবে কিছু হাঁস মারা যাওয়ার খবর তারা পেলেও ব্যাপকহারে মারা যাওয়ার কোন তথ্য তাদের কাছে নেই। তবে এসময় হাঁস হাওরের পানিতে না ছেড়ে ঘরে রেখে পালন করার পরামর্শ দিলেন তারা।

ক্ষতিগ্রস্ত এলাকার জেলেদের তালিকা তৈরি করে সাহায্য করার কাজ শুরু হয়েছে বলেও জানান সুনামগঞ্জ জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ বেলাল হোসেন।

এই বিভাগের আরো খবর

ভারত থেকে আমদানি বন্ধের দাবি

ফরিদপুরে পেঁয়াজের বাম্পার ফলন

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে এবছর পেঁয়াজের ফলন ভালো হয়েছে। আর বাজারে দামও মিলছে ভালো। ফলে এবার অন্য বছরগুলোর চেয়ে বেশি লাভবান হচ্ছেন...

বর্ষার আগেই সংস্কার চান নগরবাসী

চট্টগ্রামের এক-তৃতীয়াংশ সড়ক বেহাল

চট্টগ্রাম প্রতিনিধি: জলাবদ্ধতায় গেল বছরের তীব্র ভোগান্তির পর এবার চট্টগ্রাম সিটি করপোরশেনের বাসিন্দাদের জন্য দুর্ভোগ হয়ে দেখা দিয়েছে...

নজরুল শুধু জাতীয় কবি নন, জাগরণের-সাম্যের কবি: রাষ্ট্রপতি

ন্যাশনাল ডেক্স: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন নজরুল শুধু বাংলার জাতীয় কবি নন, তিনি জাগরণের কবি, সাম্যের কবি। তার লেখনী যুগ যুগ ধরে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is