ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

2019-04-21

, ১৫ শাবান ১৪৪০

ফেনীতে দেশী জাতের পশুর সাথে যোগ হয়েছে গয়াল

প্রকাশিত: ০৪:০৩ , ০৯ আগস্ট ২০১৮ আপডেট: ০৪:০৩ , ০৯ আগস্ট ২০১৮

ফেনী প্রতিনিধি: কোরবানির ঈদকে সামনে রেখে ফেনীর পরশুরামের চৌধুরী খামারে চলছে দেশীয় পদ্ধতিতে পশু মোটাতাজাকরণ। এই খামারে দেশী জাতের পশুর সাথে এবার যোগ হয়েছে গয়াল। কিন্তু অবৈধ পথে ভারতীয় গরু আসার শঙ্কায় কোরবানিরহাটে পশুর কাঙ্খিত দাম নিয়ে চিন্তিত অনেকেই। তবে খামারে গয়াল মোটাতাজাকরণের ফলে কোরবানিতে দেশি গরুর ওপর চাপ কমে আসবে- প্রত্যাশা স্থানীয়দের।

ঈদকে সামনে রেখে ফেনীর পরশুরামের চৌধুরী খামারে পশু সম্পদ বিভাগের তত্ত্বাবধানে চলছে দেশীয় পদ্ধতিতে পশু মোটাতাজাকরণ। জেলার সর্ববৃহৎ এই খামারে তিন শতাধিক পশুর সাথে রয়েছে ৩০টির মতো গয়াল।

এই খামারে পশুগুলোকে দেশীয় পশুখাদ্য খৈল, ভূষি ও শুকনা ঘাস খাওয়ানো হচ্ছে। পশুর স্বাস্থ্য ও রোগবালাই নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করছেন উপজেলা পশু চিকিৎসক।

তবে কোরবানির আগে অবৈধপথে ভারতীয় গরু আসা বন্ধে সীমান্তে নজরদারী বাড়ানোর দাবি জানিয়েছেন চৌধুরী খামারের স্বত্তাধিকারী।

সীমান্তে নিরাপত্তা বৃদ্ধি ও পশু মোটাতাজাকরণে অবৈধপন্থা বন্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

খামারে অন্য পশুর সাথে গয়াল মোটাতাজাকরণের ফলে কোরবানিরহাটে দেশি গরুর ওপর চাপ অনেকটাই কমে আসবে- এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

 

এই বিভাগের আরো খবর

নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় জোবায়ের, আদালতে স্বীকার

ফেনি প্রতিনিধি : ফেনীর সোনাগাজীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার এজহারের অন্যতম আসামি সাইফুর রহমান মো. জোবায়ের আদালতে ১৬৪...

নুসরাতের শরীরে আগুন দেয়ার সময় ব্যবহৃত বোরকা উদ্ধার

ফেনি প্রতিনিধি : ফেনীর মাদ্রাসাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে কেরোসিন ঢেলে গায়ে আগুন ধরিয়ে দেয়ার সময় আসামী জোবায়ের আহমেদ যে বোরকাটি পরেছিল...

বাগেরহাটে মাদ্রাসাশিক্ষার্থীকে ধর্ষণ, অধ্যক্ষ গ্রেফতার

বৈশাখী ডেস্ক: বাগেরহাটের রামপালে ১০ বছর বয়সী মাদ্রাসাশিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় মাদ্রাসা অধ্যক্ষ ওলিয়ার রহমানকে গ্রেফতার করেছে পুলিশ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is