ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাটের খামারিরা পশু লালন-পালনে ব্যস্ত

প্রকাশিত: ০৩:৫৭ , ০৯ আগস্ট ২০১৮ আপডেট: ০৩:৫৭ , ০৯ আগস্ট ২০১৮

বৈশাখী ডেস্ক: কোরবানির ঈদকে সামনে রেখে পশু লালন-পালনে ব্যস্ত সময় পার করছেন চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাটের খামারিসহ মৌসুমি ব্যবসায়ীরা। দেশীয় পদ্ধতিতে মোটাতাজা করা হচ্ছে কোরবানির গরু। তবে ভারতীয় পশু আমদানি বেড়ে গেলে কাক্সিক্ষত বাজারমূল্য না পাওয়ার আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে, গো-খাদ্যের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় গরু মোটাতাজাকরণে খরচও পড়ছে বেশি। পাশাপাশি শ্রমিক সংকট ও পারিশ্রমিকও বেড়ে গেছে।

পশু লালন-পালনে ব্যস্ত সময় পার করছেন চাঁপাইনবাবগঞ্জের খামারি ও মৌসুমি ব্যবসায়ীরা। প্রাকৃতিক পদ্ধতিতে মোটাতাজা করা দেশি গরুর আলাদা কদর রয়েছে কোরবানির বাজারে। গরুকে ভিটামিন খাওয়ালেও স্টেরয়েড বা ইনজেকশন দেয়া হচ্ছেনা বলে দাবি খামারিদের।

তবে গো-খাদ্যের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় গরু মোটাতাজাকরণে খরচ পড়ছে বেশি। সেইসাথে ভারতীয় গরু আমদানির খবরে লোকসানের আশঙ্কা করছেন খামারিরা।

চাঁপাইনবাবগঞ্জে পর্যাপ্ত পশু মজুদ থাকায় কোরবানির পশুর সংকট হবে না। এছাড়া অসাধু উপায়ে গরু মোটাতাজাকরণ বন্ধ রাখতে মনিটরিং করা হচ্ছে বলে জানালেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডাক্তার আনন্দ কুমার অধিকারী।

এদিকে, জয়পুরহাটের গরু ব্যবসায়ীরা জানিয়েছেন আটা, গম ও ভূসিসহ গো-খাদ্যের দাম বেশি হওয়ায় গরু মোটাতাজাকরণে খরচ বেড়েছে। পাশাপাশি শ্রমিক সংকট ও পারিশ্রমিকও বেড়ে গেছে। পূঁজি হারাবারও আশঙ্কা করছেন অনেক কৃষক ও খামারি। তবে ভারতীয় গরু আমদানি কম হলে লাভের মুখ দেখার আশা করছেন তারা।

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মামুনুর রশীদ, জানান, জেলায় কোরবানির উপযোগী পশুর সংখ্যা ১ লাখ ২৫ হাজার। যা চাহিদার চেয়েও ১০ হাজার বেশি।

দেশীয় গরু দিয়েই কোরবানির চাহিদা মেটানো সম্ভব। অন্যদিকে, ভারতীয় গরু আমদানি না হলে লাভবান হবেন ব্যবসায়ীরা- এমনটাই বলছেন সংশ্লিষ্ঠরা।

 

এই বিভাগের আরো খবর

অন্যের কাঁধে ভর করে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে বিএনপি- ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: অন্যের কাধে ভর করে ক্ষমতায় যাওয়া স্বপ্ন দেখছে বিএনপি। দলটির প্রতি জনগণের সমর্থন না থাকায় বিএনপির এই স্বপ্ন কখনো পূরণ হবে...

চাঁদপুর জেলা আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুর জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসে নিয়মবহির্ভূতভাবে অতিরিক্ত অর্থ আদায় আর নানা অনিয়মে ভোগান্তিতে পড়তে হচ্ছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is