ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫

2019-02-22

, ১৬ জমাদিউস সানি ১৪৪০

ট্রাফিক সপ্তাহের তিন দিনে ৫৯ হাজার মামলা

প্রকাশিত: ১১:৫২ , ০৮ আগস্ট ২০১৮ আপডেট: ১১:৫২ , ০৮ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের করা আন্দোলনের প্রেক্ষিতে শুরু হওয়া বিশেষ ট্রাফিক সপ্তাহের প্রথম তিন দিনেই সারাদেশে ৫৮ হাজার ৫৪৯টি মামলা হয়েছে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে।

পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান গণমাধ্যমকে বলেন, গত রবি থেকে মঙ্গল পর্যন্ত তিন দিনে দেশের ছয় মহানগর, আটটি রেঞ্জ ও হাইওয়ে রেঞ্জে এসব মামলা করেছে পুলিশ।

পুলিশ সুপার আরও বলেন, তিন দিনে ১৫ হাজার ৩৮৯ জন চালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। জরিমানা হিসেবে আদায় করা হয়েছে ১ কোটি ৯১ লাখ ৯০ হাজার ৯৫ টাকা। আর জব্দ করা হয়েছে ১ হাজার ৮৭০টি গাড়ি।

তবে স্বাভাবিক অবস্থায় এক দিনে সারা দেশে ট্রাফিক আইনে কতগুলো মামলা হয়, তার কোনো পরিসংখ্যান পুলিশের কাছে নেই। পুলিশ কর্মকর্তারা বলছেন, বিশেষ এই ট্রাফিক সপ্তাহে প্রতিদিনের মামলার সংখ্যা কয়েক গুণ বেড়েছে।   

গত ২৯ জুলাই বিমানবন্দর সড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যু হলে ছাত্রছাত্রীরা বিক্ষোভে ফেটে পড়ে। রাজধানী থেকে তাদের আন্দোলন ছড়িয়ে পড়ে সারা দেশে।

নয় দফা দাবিতে তাদের এই আন্দোলনের মধ্যে শিক্ষার্থীরা রাজপথে পুলিশের ভূমিকায় অবতীর্ণ হয়ে চালকের লাইসেন্স ও যানবাহনের কাগজপত্র পরীক্ষা করা শুরু করে। সেখানে দেখা যায়, আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ও আইন প্রণেতারাও অনেক ক্ষেত্রে আইন মানছেন না।

এই প্রেক্ষাপটে ‘ট্রাফিক আইন মেনে চলুন, ট্রাফিক পুলিশকে সহযোগিতা করুন; ট্রাফিক শৃঙ্খলা একটি জাতির সভ্যতার প্রতীক’- এই স্লোগান নিয়ে গত রোববার শুরু হয় ট্রাফিক সপ্তাহ।

এ সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে সড়কের বিভিন্ন পয়েন্টে যানবাহনের নিবন্ধন, লাইসেন্স, ফিটনেস, ইনস্যুরেন্সের কাগজ দেখে মেয়াদ যাচাই করছেন পুলিশ সদস্যরা। 

এছাড়া উল্টোপথে গাড়ি চালানো, হাইড্রোলিক হর্ণ ব্যবহার, হুটার ও বিকন লাইট ব্যবহার, মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহার, বিভিন্ন ধরনের স্টিকার ব্যবহারসহ, বাইক চালনার সময় হেলমেট ব্যবহার না করা, গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রেও নেওয়া হচ্ছে ব্যবস্থা।

এই বিভাগের আরো খবর

সাঈদীর ছেলে মাসুদ কারাগারে

পিরোজপুর প্রতিনিধি: একাত্তরের মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে পিরোজপুর...

সংসদ সদস্যদের শপথগ্রহণের বৈধতা চ্যালেঞ্জের রিট খারিজ

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দিয়েছে...

সড়ক-মহাসড়কের বিপজ্জনক খুঁটি অপসারণের নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে সড়ক-মহাসড়কে বিপজ্জনক অবস্থায় থাকা বৈদ্যুতিক খুঁটিসহ সব ধরনের খুঁটি ৬০ দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছে...

নির্বাচনকে চ্যালেঞ্জ করে বিএনপির ৭ প্রার্থীর মামলা

নিজস্ব প্রতিবেদক: একাদশ সংসদ নির্বাচন চ্যালেঞ্জ করে হাইকোর্টে বিএনপির সাত প্রার্থী মামলা করেছে। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ধানের...

ফরিদপুরে দুদকের মামলায় ব্যাংক কর্মকর্তার যাবজ্জীবন

ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরে ব্যাংকের টাকা আত্মসাতের অভিযোগে এক সাবেক ব্যাংক কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। এছাড়া, ৪ লাখ ২...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is