ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫

2018-11-13

, ৪ রবিউল আউয়াল ১৪৪০

অ্যান্ড্রোয়েড ‘পাই’ পাওয়া যাবে গুগলের পিক্সেল ফোনে

প্রকাশিত: ০৯:৩৩ , ০৮ আগস্ট ২০১৮ আপডেট: ০৯:৩৩ , ০৮ আগস্ট ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অ্যান্ড্রয়েড ‘পি’ নিয়ে অনেক গুজব ছিল। ‘পি’ অক্ষর দিয়ে কি হতে পারে তা নিয়ে ছিল নানা জল্পনা আর গুজব। অনেকেই অনেক ধারণা করেছিল কিন্তু শেষ পর্যন্ত ‘পি’ দিয়ে ‘পাই’ নামের খাবারের নামকেই নির্বাচন করা হয়েছে। অ্যান্ড্রয়েডের নবম সংস্করণ বা অ্যান্ড্রয়েড ৯.০ বা অ্যান্ড্রয়েড পাই প্রথমে পাওয়া যাবে গুগলের পিক্সেল ফোনে। আর এ বছরের শেষ দিকে পাওয়া যাবে অন্যান্য ফোনে। যদিও এতো দিন অ্যান্ড্রয়েড পি এর বেটা ভার্সন চালু ছিল ডেভেলপারদের জন্য।

অ্যান্ড্রয়েড পাই মূলত জেশ্চার বেজড এবং এর হোম বাটন ও ব্যাক বাটনও রয়েছে। নতুনত্ব বলতে এখন থেকে অ্যান্ড্রয়েডে পাওয়া যাবে অ্যাপ অ্যাকশন নামের ফিচার। যা অ্যাপের ড্রয়ার বা অ্যাপ যেখানে থাকে সেখানে আপনার বেশি ব্যবহৃত অ্যাপগুলো সাজেশন আকারে দেখাবে। অর্থাৎ আপনার পছন্দের অ্যাপ আপনাকে অনেক অ্যাপের মাঝে খুঁজতে হবে না। এছাড়া ‘স্লাইস’ নামের ফিচার আপনাকে একটি নির্দিষ্ট অ্যাপের তথ্য অ্যাপ না খুলেই দেখাবে।

এছাড়া থাকছে ব্যাটারি বা পাওয়ার সেভিং ফিচার। তবে এই সংস্করণের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে, ডিজিটাল ওয়েলবিং। যা আপনার অ্যাপে আপনি কতটা সময় কাটাতে চান তা আপনি নির্দিষ্ট করে দিতে পারবেন। এরকমই কিছু চমকপ্রদ ফিচার এবং আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স নিয়েই সমৃদ্ধ হয়েছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড পাই।

এই বিভাগের আরো খবর

‘ল্যাসো’ চালু করল ফেসবুক 

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ছোট আকারের ভিডিও তৈরি ও শেয়ারের অ্যাপ ‘ল্যাসো’ চালু করেছে ফেসবুক। কোনো আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই বিশ্বের সবচেয়ে...

‘ভ্যাকেশন মোড’ আনছে হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ চালু করতে যাচ্ছে নতুন ‘ভ্যাকেশন মোড’। শীঘ্রই অ্যাপটিতে আনা হবে নতুন আপডেট।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is