ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

পরিবহন ধর্মঘটে আমদানী-রপ্তানী বাণিজ্যে বিরূপ প্রভাব

প্রকাশিত: ০৯:৩১ , ০৭ আগস্ট ২০১৮ আপডেট: ০৯:৫৭ , ০৭ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে গত এক সপ্তাহের নানা ঘটনাবলী বিশ্ব গণমাধ্যমে নেতিবাচকভাবে প্রচার হওয়া ব্যবসা-বিনিয়োগে বিরূপ প্রভাব পড়ার আশংকা করছেন ব্যবসায়ী নেতারা। বিশেষ করে বেশি সংকটে পড়তে পারে তৈরি পোশাক শিল্প। এ সময় বেশ কিছু বিদেশি ক্রেতা বাংলাদেশ সফর বাতিল করেছেন, যা হতাশাজনক বলে মনে করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের নেতারা। 

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে প্রায় এক সপ্তাহ ধরে সড়ক যোগাযোগ ব্যহত হয়। পরিবহন মালিক শ্রমিকদের অঘোষিত ধর্মঘটে তিনদিন দূর পাল্লার বাস ও পণ্যেবাহি ট্রাক লরিও চলাচল করেনি। ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আমদানি ও রপ্তানি পণ্য আনা নেয়া করতে পারেনি ব্যবসায়ীরা। বেশি সংকটে পড়েছে তৈরি পোশাক শিল্প। চট্টগ্রাম বন্দর থেকে সময়মত আমদানি পণ্য খালাস ও রপ্তানি পণ্য পৌঁছাতে পারেননি বলে জানান ব্যবসায়ীরা।  

তারা বলেন, শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে কিছু বিদেশি গণমাধ্যম এমনভাবে খবর প্রচার করেছে যাতে বাংলাদেশে নিরাপত্তা ব্যবস্থা ও স্থিতিশীলতা নিয়ে বিদেশি বিনিয়োগকারী ও পোশাক শিল্পের ক্রেতাদের মধ্যে বিরূপ ধারনা তৈরি হয়েছে। কিছু বিদেশি ক্রেতা তাদের পূর্ব নির্ধারিত সফর বাতিল করেছেন বলেও জানান পোশাক শিল্পের উদ্যোক্তারা।

গত অর্থবছরে অনেক চ্যালেঞ্জের মুখেও তৈরি পোশাকের রপ্তানি লক্ষ্যমাত্রা ছাড়িয়েছিলো উল্লেখ করে এই দুই ব্যবসায়ী নেতা স্থিতিশীল পরিবেশ বজায় রাখতে সবার সহযোগিতা কামনা করেন।

এই বিভাগের আরো খবর

বিমসটেক অঞ্চলে নেই মুক্তবাণিজ্য চুক্তি, হতাশ বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: যথেষ্ট বাণিজ্য সম্ভবনা থাকা সত্ত্বেও বিমসটেকভুক্ত দেশগুলোর মধ্যে এখনও পর্যন্ত কোন মুক্তবাণিজ্য চুক্তি না হওয়ায় হতাশা...

পাঁচদিনে কর আদায় ১ হাজার ৫৫৮ কোটি

নিজস্ব প্রতিবেদক: আয়কর মেলায় পাঁচ দিনে মোট কর আদায় করা হয়েছে ১ হাজার ৫৫৮ কোটি টাকা। শনিবার- ১৭ নভেম্বর মেলার পঞ্চম দিনে সারাদেশে আদায় হয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is