ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

শিশু জিহাদের মৃত্যু: ২০ লাখ টাকা ক্ষতিপূরণের রায় বহাল

প্রকাশিত: ০৩:৩৬ , ০৫ আগস্ট ২০১৮ আপডেট: ০৩:৩৬ , ০৫ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানীতে পরিত্যক্ত গভীর নলকূপের পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এই আদেশের ফলে, এখন বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষকে ১০ লাখ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে ১০ লাখসহ মোট ২০ লাখ টাকা জিহাদের পরিবারকে দিতে হবে।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রেলওয়ে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের করা আপিল খারিজ করে রবিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে ও ফায়ার সার্ভিসের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।। আর বাদী পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম এবং বাংলাদেশ রেলওয়ের পক্ষে ছিলেন আইনজীবী শহিদুল ইসলাম।

আইনজীবী আব্দুল হালিম সাংবাদিকদের জানান, বাংলাদেশ রেলওয়ে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন তারা। আজ ওই লিভ টু আপিল খারিজ করেছেন আপিল বিভাগ। এতে করে হাইকোর্টের দেয়া ক্ষতিপূরণের রায় বহালই থাকল।

প্রসঙ্গত: ২০১৪ সালের ২৬ ডিসেম্বর নগরীর শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে পরিত্যক্ত গভীর নলকূপের পাইপে পড়ে মারা যায় চার বছরের শিশু জিহাদ। পরে ওই ঘটনায় সরকারি সংস্থাগুলোর দায়িত্ব পালনে অবহেলার অভিযোগ তুলে শিশুর পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন।

পরে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি হাইকোর্ট জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করতে রায় দেন হাইকোর্ট। রেলওয়ে ও ফায়ার সার্ভিসকে দশ লাখ করে ৯০ দিনের মধ্যে জিহাদের পিতা-মাতার কাছে হস্তান্তরের নির্দেশ এ দেন আদালত।

হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন।

২০১৭ সালের ১০ অক্টোবর পূর্ণাঙ্গ এই রায় প্রকাশ করা হয়। রায়ে বলা হয়েছে, হাইকোর্টের এই আদেশের পরেও অন্য আইনে রেলওয়ে বা ফায়ার সার্ভিসের দায় থাকলে উক্ত দায় থেকে তারা মুক্তি পাবেন না।

 

এই বিভাগের আরো খবর

চুয়াডাঙ্গায় চোখ হারানো ১৭জনকে ক্ষতিপূরণের রায় বহাল

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গায় ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে চক্ষুশিবিরে চোখ হারানো ১৭ জনকে ওষুধ (ট্রাইপেন ব্লু)...

ট্যারিফ কমিশনের নাম বদলাতে সংশোধিত আইন মন্ত্রিসভায় অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ট্যারিফ কমিশনের নাম বদলে হতে যাচ্ছে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’। এবিষয়ে সোমবার একটি আইনের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is