ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

মেহেরপুরে বাড়ছে বায়োগ্যাসের ব্যবহার

প্রকাশিত: ০৫:৩৪ , ০৩ আগস্ট ২০১৮ আপডেট: ০৫:৩৪ , ০৩ আগস্ট ২০১৮

মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরে জ্বালানি হিসেবে বাড়ছে বায়োগ্যাসের ব্যবহার। কাঠের ওপর নির্ভরতা কমাতে জেলার বিভিন্নস্থানে গরুর গোবর ও মুরগীর বিষ্ঠা দিয়ে তৈরি হচ্ছে বায়োগ্যাস প্লান্ট। এরইমধ্যে মুজিবনগর উপজেলার গোপালপুর গ্রামকে বায়োগ্যাস পল্লী হিসেবে ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। পাশাপাশি সেন্ট্রাল বায়োগ্যাস প্লান্ট তৈরি করে বিদ্যুৎ সরবরাহ ও শতভাগ পরিবারকে বায়োগ্যাসের আওতায় আনার পরিকল্পনাও রয়েছে প্রশাসনের।

মেহেরপুরের মুজিবনগর উপজেলার মহাজনপুর ইউনিয়নের গোপালপুর গ্রাম, প্রত্যন্ত এই গ্রামটিতে এখন জ্বালানী হিসেবে জনপ্রিয় বায়োগ্যাসের ব্যবহার। গরুর গোবর ও মুরগির বিষ্ঠা ব্যবহার করে তৈরি ব্যায়োগ্যাস প্ল্যান্টের ফলে এখানে কমছে কাঠের উপর নির্ভরতা। এতে জ্বালানী খরচও নেমে এসেছে অর্ধেকে।

এখন পর্যন্ত ১৭৫টি বাড়িতে স্থাপন করা হয়েছে বায়োগ্যাস প্লান্ট। পরিবেশবান্ধব এ প্ল্যান্ট ব্যবহারে অর্থ ও সময় সাশ্রয়ের পাশাপাশি বাড়তি হিসেবে থাকছে জৈব সার। ফলে আরো অনেকেই আগ্রহী হচ্ছেন প্ল্যান্ট তৈরিতে।

এদিকে, গ্রামটিকে বায়োগ্যাস পল্লী হিসেবে ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। এছাড়া সেন্ট্রাল বায়োগ্যাস প্ল্যান্ট তৈরি করে বিদ্যুৎ সরবরাহ ও শতভাগ পরিবারকে বায়োগ্যাসের আওতায় আনার পরিকল্পনা রয়েছে বলেও জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

শুধু এই গ্রামই নয়, প্রকল্পটি জেলার সবখানে ছড়িয়ে দেয়ার চেষ্টা চলছে বলে জানিয়েছে যুব উন্নয়ন অধিদপ্তর।

তবে জ্বালানি হিসেবে বায়োগ্যাস প্ল্যান্ট আরো জনপ্রিয় করতে সংশ্লিষ্ট মহলের সহযোগীতা প্রয়োজন বলে মনে করছেন স্থানীয়রা।

 

এই বিভাগের আরো খবর

গাজীপুরে স্ত্রীকে ছুরিকাঘাত করে স্বামীর আত্মহত্যা 

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে স্ত্রীকে ছুরিকাঘাত করে আত্মহত্যা করেছে স্বামী। আজ শনিবার সকালে পৌর এলাকার দারগারচালা গ্রামে এ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is