ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

ঝালকাঠির আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট

প্রকাশিত: ১১:৩৬ , ০৩ আগস্ট ২০১৮ আপডেট: ১২:২৬ , ০৩ আগস্ট ২০১৮

ঝালকাঠি প্রতিনিধি: বর্ষা মৌসুমে ঝালকাঠি ও পিরোজপুর জেলার সীমান্তবর্তী আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট। স্থানীয়ভাবে তৈরি ছইছাড়া এসব নৌকার বিক্রিও হয় বেশ। নান্দনিক এ জীবিকার সাথে জড়িয়ে আছে এ অঞ্চলের হাজারো মানুষ। তবে নৌকা কারিগরদের অভিযোগ পুঁজির অভাবে তাদের আয়ের বেশিরভাগই চলে যায় মধ্যস্বত্বভোগীদের হাতে। এই অবস্থায় প্রয়োজনীয় ঋণ ও অনুদানের সরবরাহের দাবি তাদের।

ঝালকাঠি ও পিরোজপুর জেলার সীমান্তবর্তী আটঘরে একশ’ বছরেও বেশি সময় ধরে বসে আসছে ব্যাতিক্রমী নৌকার হাট। বর্ষা মৌসুমের চার মাস এখানে প্রতি শুক্রবার বসে এই নৌকার হাট। গ্রামের সাধারণ গাছ দিয়েই তৈরি হয় ছই ছাড়া এসব ডিঙ্গি নৌকা।

হাটটিতে দু’হাজার থেকে পাঁচ হাজার টাকায় বিক্রি হয় এক একটি নৌকা। খুচরা ও পাইকারি বিক্রেতারা জানান প্রতি হাটে এখানে দেড় থেকে দুই লাখ টাকার নৌকা বিক্রি হয়। তবে কারিগরদের অভিযোগ, পুঁজির অভাবে আয়ের বেশিরভাগই চলে যায় মধ্যস্বত্বভোগীদের হাতে।

এই অবস্থায় নৌকা তৈরির কারিগরদের সরকারিভাবে সুদমুক্ত ঋণ কিংবা এককালীন অনুদান দেয়ার পরামর্শ দিলেন বিসিকের এই কর্মকর্তা।

বর্ষার এ নান্দনিক জীবিকাটি ধরে রাখতে সরকার মৌসুমি ঋণ ও অনুদানের ব্যবস্থা করে পাশে দাঁড়াবে, এমনটাই প্রত্যাশা কারিগর ও সংশ্লিষ্টদের।

 

এই বিভাগের আরো খবর

ঝালকাঠির আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট

ঝালকাঠি প্রতিনিধি: বর্ষা মৌসুমে ঝালকাঠি ও পিরোজপুর জেলার সীমান্তবর্তী আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট। স্থানীয়ভাবে...

গ্যাস বেলুনে হিলিয়ামের পরিবর্তে ব্যবহার হচ্ছে হাইড্রোজেন গ্যাস

নিজস্ব প্রতিবেদক: বিপজ্জনক ও বিস্ফোরক হাইড্রোজেন গ্যাস দিয়ে বেলুন ফুলিয়ে উড়ানো হচ্ছে বিভিন্ন অনুষ্ঠানে। নানা উৎসবে শিশুদের হাতে হাতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is