ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

2019-04-19

, ১৩ শাবান ১৪৪০

৪০ হাজার বছর পর জেগে উঠল পোকা

প্রকাশিত: ০৫:২০ , ০১ আগস্ট ২০১৮ আপডেট: ০৯:৫৩ , ০১ আগস্ট ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বরফের তলায় এমন দু’টি পোকার সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা যাদের বয়স ৩২ হাজার ও ৪০ হাজার বছর। এই দীর্ঘ সময় ধরে তারা ঘুমিয়ে ছিল! অবশেষে তারা জেগে উঠেছে। ঘটনা দেখে বিস্মিত বিজ্ঞানীরা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ফার্স্টপোস্ট’-এ প্রকাশিত হয়েছে প্রতিবেদনটি।

‘ডোকলেডি বায়োলজিক্যাল সায়েন্সেস’ নামের জার্নালে প্রকাশিত হয়েছে প্রতিবেদনটি। জানা যাচ্ছে, রাশিয়ান বিজ্ঞানীদের একটি দল এই প্রাচীন পোকার ঝাঁককে আবিষ্কার করেছে। কোনও বহুকোষী প্রাণীর ক্ষেত্রে এমন দীর্ঘ দিন ধরে ঘুমিয়ে থাকার রেকর্ড এ পর্যন্ত নেই।

বরফের ভিতর থেকে ৩০০-রও বেশি নমুনা সংগ্রহ করেছেন বিজ্ঞানীরা। তার মধ্যে দু’টি নমুনা ওই ঘুমন্ত পোকাদের। তার মধ্যে জেনাস প্যানাগ্রোলাইমাস প্রায় ৩২ হাজার বছরের পুরনো। এটি সংগ্রহ করা হয় রাশিয়ার উত্তর-পূর্বে আলাজেইয়া নদী থেকে। আর একটি নমুনা উত্তর-পূর্ব সাইবেরিয়ার কোলিমা নদী থেকে সংগ্রহ করা হয়। এটির বয়স ৪০ হাজার বছর।

বরফের আস্তরণ সরানোর পরেই ধীরে ধীরে স্পন্দিত হয় পোকাগুলি। প্রথমে কয়েক সপ্তাহ তাদের উপরে লক্ষ্য রাখা হয়। এরপর তাদের ২০ ডিগ্রি সেলসিয়াসে রাখা হয়। তাদের খাবার দেওয়া হয়। পোকাগুলি সেই খাবার গ্রহণও করে। পরে তারা অযৌন পদ্ধতিতে সন্তানের জন্মও দিয়েছে।

তবে এই প্রাচীন পোকাগুলির থেকে কোনও রোগ ছড়াতে পারে কি না, সে ব্যাপারে বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নন।

 

 

এই বিভাগের আরো খবর

এবার নেপালে বন্ধ হলো পাবজি গেম

ডেস্ক প্রতিবেদন: বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় অনলাইন গেম প্লেয়ার আননোন’স ব্যাটলগ্রাউন্ডস (পাবজি)। এই গেমটি এবার নিষিদ্ধ ঘোষণা করল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is