ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

লালমনিরহাটে ছিটমহল বিনিময়ের ৩ বছরেও কাটেনি জমির জটিলতা

প্রকাশিত: ০৯:৫৭ , ৩১ জুলাই ২০১৮ আপডেট: ০৯:৫৭ , ৩১ জুলাই ২০১৮

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটে ছিটমহল বিনিময়ের ৩ বছরেও কাটেনি জমি সংক্রান্ত জটিলতা। খতিয়ান, মাঠ রেকর্ডের পর্চা, খারিজের কাগজপত্র না পাওয়ায় ভাগবাটোয়ারা কিংবা বিক্রি কোনটাই করতে পারছেন না বাসিন্দারা। তবে গত তিন বছরে লালমনিরহাট ও কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহলগুলোয় যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুত, শিক্ষা ও স্বাস্থ্য খাতে সরকারি-বেসরকারিভাবে ব্যাপক উন্নয়ন হয়েছে। এদিকে, ছিটমহল বিনিময়ের তিন বছরপূর্তি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে বাংলাদেশ ও ভারতে ভেতরে থাকা ১৬২টি ছিটমহল বিনিময় হয়। ফলে দীর্ঘ ৬৮ বছরের বন্দী দশা থেকে মুক্তি মেলে বাসিন্দাদের। এর মধ্যে বাংলাদেশের সাথে যুক্ত হয় ১১১টি ছিটমহলের প্রায় ৩৭ হাজার মানুষ।

বিলুপ্ত ছিটমহলগুলোর সরকারি-বেসরকারিভাবে আর্থ সামাজিক উন্নয়ন শুরু হয়। বিদ্যুৎ সংযোগ, কমিউনিটি ক্লিনিক, রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করা হয়। তবে, কৃষি নির্ভর এসব অঞ্চলে জমির মালিকানা নিয়ে এখনো জটিলতা কাটেনি।

লালমনিরহাটের ৫৯টি বিলুপ্ত ছিটমহলে জমির পরিমান ৩ হাজার ২৩৮ দশমিক সাত দুই একর। এসব জমির মালিকানা সংক্রান্ত খতিয়ান, মাঠ রেকর্ডের পর্চা, খারিজের কাগজপত্র না পাওয়ায় ভাগবাটোয়ারা কিংবা বিক্রি কোনটাই করা যাচ্ছেনা বলে জানালেন জেলা সহকারী সেটেলমেন্ট অফিসার মোস্তাফিজুর রহমান।

তবে, সবচেয়ে বেশি উন্নয়ন হয়েছে কুড়িগ্রামের দাসিয়ারছড়ায়। জমি বন্দোবস্ত থেকে শুরু করে পাকা সড়ক, বিদ্যুৎ সংযোগ, শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ কিংবা কমিউনিটি ক্লিনিক- সবই হয়েছে দাসিয়ারছড়ায়।

এদিকে, ছিটমহল বিনিময়ের তিন বছরপূর্তি উপলক্ষ্যে নানা কর্মসূচি  পালন করছে বাসিন্দারা।

লালমনিরহাটের বিলুপ্ত ছিটমহলগুলোয় জমি সংক্রান্ত জটিলতা নিরসনের দাবি জানিয়েছেন ভূক্তভোগীরা।

 

এই বিভাগের আরো খবর

২৬ দখলদারের কাছে জিম্মি ডিএনডি সেচ প্রকল্প এলাকা

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ সদরের-ডিএনডি সেচ প্রকল্প এলাকায় ২৬ দখলদারদের হাতে জিম্মি প্রায় ২২ লাখ মানুষ। অবৈধ এসব স্থাপনার জন্য পানি...

দুই ঘাটে ফেরি চলাচল ব্যহত

ডেস্ক প্রতিবেদন : পদ্মায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে শিমুলিয়া কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে দুর্ভোগে পড়েছেন যাত্রী...

বিভিন্নস্থানে নদী ভাঙন অব্যাহত

ডেস্ক প্রতিবেদন : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টি অব্যাহত থাকায় বেড়েই চলেছে লালমনিরহাট জেলার তিস্তা ও ধরলা নদীর ভাঙন। কোনভাবেই ঠেকানো...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is