ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

শত বছরের পুরনো ৬শ’ আইন আধুনিক করার উদ্যোগ

প্রকাশিত: ০৯:৫০ , ২৯ জুলাই ২০১৮ আপডেট: ০২:১৮ , ২৯ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : শত বছরের পুরনো প্রায় ৬শ’ আইন পর্যালোচনা করছে আইন কমিশন। এরমধ্যে ২১টি আইন সংশোধন ও আধুনিক করার সুপারিশ করে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। খসড়া তৈরির কাজ চলছে আরো ৭টি আইনের। বৈশাখী টেলিভিশনকে এসব তথ্য জানিয়েছেন, আইন কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এটিএম ফজলে কবীর।

ব্রিটিশ, পাকিস্তান আমলের শতবছরের পুরনো অনেক আইন আছে যা এখন অচল। কোনটি বা আংশিক প্রযোজ্য, আবার কোন আইনে নতুন কিছু বিষয় অন্তর্ভুক্ত করা জরুরি। এসব আইন পরীক্ষা নিরীক্ষা করে যুগোপযোগী করার কাজ করছে আইন কমিশন।

একজন অবসরপ্রাপ্ত বিচারকের নেতৃত্বে একটি কমিটি এসব আইন পর্যালোচনা করছে। এরইমধ্যে ২১টি আইন যুগোপযোগী করে খসড়া আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আরো ৭টি খসড়ার কাজ চলছে। তথ্যপ্রযুক্তির ব্যবহারকে যুক্ত করে সংশোধনী আনা হচ্ছে সাক্ষ্যআইনে। স্বার্থসংঘাত আইন, পিতামাতার প্রতি কর্তব্য আইন, বৈষম্য বিলোপ আইন, বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি আইন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিকরণ অপরাধ আইনের খসড়াও তৈরি হয়েছে।

বিচার প্রক্রিয়াকে তরান্বিত করতে আদালত ও বিচারকের সংখ্যা বাড়ানোসহ আদালতের কার্যক্রমকে ডিজিটালাইজড করার সুপারিশও আইন মন্ত্রণালয়ে জমা দিয়েছে কমিশন।  

লোকবল ও অর্থ সংকট কাটিয়ে উঠতে পারলে পুরনো আইন পর্যালোচনার কাজ আরো দ্রুত করা সম্ভব হবে বলে জানিয়েছেন, আইন কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

 

এই বিভাগের আরো খবর

ফেনীতে মাদরাসা ছাত্রীকে ধর্ষণের দায়ে একজনের যাবজ্জীবন

ফেনী প্রতিনিধি: ফেনীতে এক মাদরাসা ছাত্রীকে অপহরণের পর ধর্ষণের দায়ে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ফেনীর নারী ও...

চুয়াডাঙ্গায় চোখ হারানো ১৭জনকে ক্ষতিপূরণের রায় বহাল

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গায় ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে চক্ষুশিবিরে চোখ হারানো ১৭ জনকে ওষুধ (ট্রাইপেন ব্লু)...

ট্যারিফ কমিশনের নাম বদলাতে সংশোধিত আইন মন্ত্রিসভায় অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ট্যারিফ কমিশনের নাম বদলে হতে যাচ্ছে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’। এবিষয়ে সোমবার একটি আইনের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is