ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

১০ সেপ্টেম্বর থেকে কয়লা পেতে পারে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্র

প্রকাশিত: ০৭:৩০ , ২৮ জুলাই ২০১৮ আপডেট: ০৭:৩০ , ২৮ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ আগামী ১০ সেপ্টেম্বর থেকে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্র কয়লা পেতে পারে বলে জানিয়েছেন বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস।

তিনি বলেন, আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত দেশের উত্তরাঞ্চলের মানুষ লোডশেডিং বা কম ভোল্টেজ সমস্যার সম্মুখীন হতে পারেন কারণ এই সময়ের আগে বড়পুকুরিয়া কয়লা খনি উৎপাদন পুনরায় শুরু করতে পারবে না।

শনিবার বিদ্যুৎ ভবনে ‘ছাদ সৌর শক্তি ক্রয়ের জন্য নেট মিটারিং গাইডলাইন’ উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেন তিনি।

‘কয়লা খনি কর্তৃপক্ষ ১০ সেপ্টেম্বরের মধ্যে খনিতে কয়লা উৎপাদনের জন্য আমাদের আশ্বাস দিয়েছে। তারা কয়লা সরবরাহ শুরু করলে আমরা তখন বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন করতে পারব,’ বলেন তিনি।

সচিব উল্লেখ করেন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ইতিমধ্যে বিকল্প পদ্ধতিতে উত্তরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে। কিন্তু এখনো অনেক মানুষ এক থেকে দেড় ঘণ্টা কম ভোল্টেজসহ লোডশেডিং সমস্যায় পড়তে পারেন।

তিনি জানান, সরকার ১০ সেপ্টেম্বরের আগে বিদ্যুৎ উৎপাদন পুনরায় শুরু করতে কয়লা আমদানি বিষয়ে আলোচনা করার জন্য উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করেছে।

ড. কায়কাউস আরো বলেন, পবিত্র ঈদুল আযহার সময় উত্তরাঞ্চলের জেলাগুলোতে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছে পিডিবি।

‘ঈদের সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ রাখতে কিছু কয়লা রেখেই আমরা উৎপাদন বন্ধ করেছিলাম,’ বলেন তিনি।

এদিকে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, খনি থেকে কয়লা লোপাট হওয়ার ঘটনায় দোষী সাব্যস্ত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

এখন পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ঘটনাটির তদন্ত করবে এবং দোষী ব্যক্তিদের বিচারের ব্যবস্থা করবে।

কয়লা কেলেঙ্কারি তদন্তের বিষয়ে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, সরকারের পদক্ষেপ দেখার জন্য জনগণকে একটু ধৈর্য ধরতে হবে।

উল্লেখ্য, দিনাজপুরের বড়পুকুরিয়া বিশ্বের উন্নতমানের কয়লা খনির মধ্যে অন্যতম। বড়পুকুরিয়া কয়লা খনির কয়লার ওপর চলছিল বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র। কিন্তু খনি থেকে কয়লা সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় বিদ্যুৎ সংকটে পড়ে উত্তরাঞ্চলের মানুষ।

 

এই বিভাগের আরো খবর

সাংবাদিক রইসুল বাহার আর নেই

চট্টগ্রাম প্রতিনিধি: মুক্তিযোদ্ধা-সাংবাদিক আ ক ম রইসুল হক বাহার আর নেই। মঙ্গলবার- ১৮ সেপ্টেম্বর দিনগত রাত ১১টায় হৃদযন্ত্রের ক্রীড়া বন্ধ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is