ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

বন্ধুদের সাথে ভিডিও দেখার সুযোগ ফেসবুকে

প্রকাশিত: ০৩:১৮ , ২৭ জুলাই ২০১৮ আপডেট: ০৩:২২ , ২৭ জুলাই ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ইন্টারনেটে বন্ধুদের সঙ্গে একজোট হয়ে কোনো ভিডিও দেখার সুযোগ করে দিল ফেসবুক। পুরো ফেসবুক গ্র“পের সদস্যদের জন্য একসঙ্গে ভিডিও দেখার সুবিধা দিতে ‘ওয়াচ পার্টি’ নামের নতুন ফিচার নিয়ে এসেছে ফেসবুক। ওয়াচ পার্টি ব্যবহারকারীরা যে ভিডিও দেখবেন, তা অন্যদের সঙ্গে সিনক্রোনাইজ হবে এবং একই সময় অন্যদের সঙ্গে চ্যাট করার সুযোগ থাকবে। ফেসবুক তাদের নিউজরুমে এ তথ্য প্রকাশ করেছে।

গ্র“পের অ্যাডমিন ভিডিও সিলেক্ট করে দিলেই একই সময়ে একই ভিডিও দেখতে অন্য গ্র“পের সদস্যরাও দেখতে পারবে। ভিডিওগুলো লাইভ কিংবা রেকর্ড করাও হতে পারে। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট অব প্রডাক্ট ফিডজি সিমোই বলেছেন, একসঙ্গে ভিডিও দেখার সুবিধা দিতেই এ ফিচার যুক্ত করা হয়েছে।

শুরুতে ওয়াচ পার্টি ফিচারটি পরীক্ষামূলকভাবে কয়েকটি গ্র“পের জন্য উন্মুক্ত করেছিল ফেসবুক। সম্প্রতি তা সবার জন্য চালু করেছে। একজন ব্যবহারকারী অন্যদের একই গ্র“প থেকে সিনক্রোনাইজ ভিডিও দেখার আমন্ত্রণ পাঠাতে পারবেন। এরপর কোন ভিডিও চালু হবে তার তালিকা সাজাতে পারবেন। ভিডিওর পাশে সবার জন্য চ্যাট করার সুবিধাও থাকবে।

পার্টি বা অনুষ্ঠানে সবাই মিলে যেভাবে আনন্দ করার সুযোগ থাকে, এ ক্ষেত্রেও তা-ই। একজন ওয়াচ পার্টির আয়োজন করলে অন্যরাও তাতে অবদান রাখতে পারবেন। তারা পছন্দমতো ভিডিও যুক্ত করার পরামর্শ (সাজেস্ট) দিতে পারবেন। আপাতত একই গ্র“পে থাকা সদস্যরা এ সুবিধা পাচ্ছেন। ফেসবুক শিগগিরই অন্য গ্র“পে বন্ধুদেরও এ প্ল্যাটফর্মে যুক্ত করার বিষয়টি নিয়ে পরীক্ষা চালাচ্ছে। এতে ওয়াচ পার্টি ব্যবহারকারী আরও বাড়বে।

ফেসবুক জানিয়েছে, ভবিষ্যতে ওয়াচ পার্টির পরিধি আরও বাড়ানো হবে। ইউটিউব থেকে নিজেদের আলাদা রাখতে ফেসবুক লাইভ স্ট্রিমিংয়ের দিকে বেশি মনোযোগ দিচ্ছে। কিন্তু লাইভ ভিডিওতে আসা ব্যক্তিরা অন্য ব্যবহারকারীদের কাছ থেকে তেমন একটা সাড়া পাচ্ছেন না। তাই ভিডিও প্লাটফর্মকে জনপ্রিয় করে তুলতেই ওয়াচ পার্টি ফিচারটি আনছে ফেসবুক।

 

এই বিভাগের আরো খবর

মরণব্যাধি ক্যান্সারের প্রতিষেধক টিকা আবিষ্কারের দাবি

আন্তর্জাতিক ডেক্স: মরণব্যাধি ক্যান্সারের প্রতিষেধক টিকা আবিষ্কারের দাবি করলেন কিউবার একদল বিজ্ঞানী। তারা আরও দাবি করেন, এই যুগান্তকারী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is