ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ৯ কার্তিক ১৪২৪, ৩ সফর ১৪৩৯

শেষ হলো রাখাইন সম্প্রদায়ের জলকেলি উৎসব

প্রকাশিত: ০১:০১ , ২০ এপ্রিল ২০১৭ আপডেট: ০১:০১ , ২০ এপ্রিল ২০১৭

কক্সবাজার প্রতিনিধি: শেষ হলো কক্সবাজারের রাখাইন সম্প্রদায়ের ঐতিহ্যবাহি জলকেলি উৎসব। পুরোনো বর্ষকে বিদায় জানিয়ে, নববর্ষ বরণে তিনদিনের জলকেলি উৎসবের আয়োজন করে তারা। পানিকে বিশুদ্ধতার প্রতীক ধরে রাখাইন তরুণ-তরুণীরা একে অন্যকে পানি ছিটিয়ে নিজেদের পবিত্র করে নেন। একে অপরের গায়ে পানি ছিটিয়ে বিগত বছরের সব ভুলত্রুটি ও গ্লানি ধুয়েমুছে নেয়া হয়।

রাখাইন পঞ্জিকা মতে ১৬ এপ্রিল শেষ হয়েছে রাখাইন বর্ষ ১৩৭৮। ১৭ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন রাখাইন বর্ষ ১৩৭৯ সন। সামাজিক রীতি মতে রাখাইন নববর্ষ বরণে কক্সবাজারের রাখাইনরা নানা অনুষ্ঠানের আয়োজন করে।

শিশু ও তরুণরা এলাকা ভিত্তিক শোভাযাত্রা, বাদ্য-বাজনার মধ্যদিয়ে কিয়াংসহ প্যান্ডেল পরিদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ তিনদিন ধরে  চলে এ উৎসব।

রাখাইন সম্প্রদায়ের নাচে-গানে মাতোয়ারা দৃশ্য দেখতে স্থানীয় লোকজন ও পর্যটকদের পদভারে মুখরিত ছিল রাখাইন পল্লী। তিনদিনের এ আয়োজনে সন্তুষ্ট রাখাইনরা।

কক্সবাজার শহর ছাড়াও জেলা সদর, মহেশখালী, টেকনাফ, উখিয়া, চকরিয়া ও পেকুয়া উপজেলায়ও চলা তিনদিনের এ উৎসব আজ শেষ হয়েছে।
 

এই সম্পর্কিত আরো খবর

সোলার প্যানেলে বিদ্যুৎ সংযোগ

নওগাঁর ধামইরহাট উপজেলাবাসীর স্বপ্ন পূরণ হলো

নওগাঁ প্রতিনিধি: বিদ্যুতের আলো একসময় স্বপ্নই ছিল নওগাঁর ধামইরহাট উপজেলাবাসীর। কিন্তু সেই স্বপ্ন আজ অনেকটাই সত্যি হয়েছে প্রান্তিক এই...

ক্যানসারে আক্রান্ত কুষ্টিয়ার স্কুল শিক্ষার্থী

উন্নত চিকিৎসা পেলে সুস্থ হতে পারে বর্ষা

কুষ্টিয়া প্রতিনিধি: প্রাণঘাতী রোগ ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে কুষ্টিয়ার স্কুল শিক্ষার্থী বর্ষা। যে বয়সে শিশুটির...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is