ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

প্রথম দর্শনে প্রেম!

প্রকাশিত: ০৬:৩৮ , ২৬ জুলাই ২০১৮ আপডেট: ০৬:৩৮ , ২৬ জুলাই ২০১৮

অনলাইন ডেস্ক: সত্যিই কি প্রথম দর্শনে ‘প্রেম’ হতে পারে? আরও বিস্তারিত ভাবে বললে, প্রথম দর্শনে যা হয়ে থাকে দু’টি মানুষের মধ্যে, তাকে কি আদৌ প্রেম বলে ডাকা যায়? প্রশ্নটির দার্শনিক উত্তর যা-ই হোক না কেন, বৈজ্ঞানিক উত্তরটি কিন্তু তেমন উৎসাহব্যঞ্জক নয়। প্রথম দর্শনে সত্যিই প্রেমে পড়া যায় কি না, তাই নিয়ে গবেষণা করেছিল নেদারল্যান্ডস-এর গ্রোনিনজেন বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল।

ইন্ডিপেন্ডেন্ট এর একটি প্রতিবেদন অনুযায়ী, গবেষকরা ৩৯৬ জন অংশগ্রহণকারীর উপর গবেষণা পরিচালনা করেন, যাদের মধ্যে প্রায় ৬০ শতাংশ মহিলা ছিলেন, বেশিরভাগই ছিল বৈষম্যমূলক এবং সর্বাধিক সংখ্যাগরিষ্ঠ তরুণ ডাচ ও জার্মান ছাত্ররা। অংশগ্রহণকারীদেরকে সাম্প্রতিক সম্পর্কগত অবস্থান নিয়ে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েয়ছিল। সেই সঙ্গে তাদের কাছে এমন কিছু ছেলেমেয়ের ছবি দেওয়া হয়, যাঁদের তাঁরা আগে কখনও দেখেননি।

এই ছবিগুলি দেখিয়ে ছাত্র-ছাত্রীদের বলা হয় তাঁদের কেমন লাগছে। তাঁরা কি কোনও আকর্ষণ অনুভব করছেন? কেমন সেই আকর্ষণের চরিত্র? প্রেম? প্যাশন? দায়বদ্ধ হওয়ার ইচ্ছে? নাকি একেবারেই শরীরী বাসনা জেগে উঠছে তাঁদের? সর্বোপরি তাঁদের বলা হয়, কারোকে দেখে ‘প্রথম দর্শনে প্রেম’-এর অনুভূতি হচ্ছে কি না, তা জানাতে। এর পরে ছিল ছাত্র-ছাত্রীদের মধ্যে ‘স্পিড ডেটিং’-এর ব্যবস্থা। ২০ অথবা ৯০ মিনিট সময়ের মধ্যে জোড়ায় জোড়ায় তাদের একত্রে থাকতে দেওয়া হয় এবং তার পরে জিজ্ঞেস করা হয়, তারা পরস্পরের প্রতি কতটা আকর্ষণ বোধ করেছে। 

এই সমীক্ষা থেকে একটা কথাই উঠে এসেছে, ‘প্রথম দর্শনে প্রেম’ ব্যাপারটাই অসত্য। বরং একে ‘প্রথম দর্শনে বাসনা’ বলে চালানো যেতে পারে। সমীক্ষা চলাকালীন ৩২ জন পুরুষ অংশগ্রহণকারী দাবি করেন, ৪৯ বার তাঁরা প্রথম দর্শনে প্রেমে পড়েছেন। এবং তা অনেক সময়েই ঘটেছে অন্যজনের ফোটো দেখে। কিন্তু অন্যপক্ষ থেকে কোনও সাড়া তাঁরা পাননি। কেমন ছিল এই একতরফা প্রেম? তাঁরা এর উত্তরে যা জানিয়েছেন, তা এই প্রকার,এই একতরফা প্রেম ছিল একান্ত ভাবেই শরীরী আকর্ষণে ভরপুর।

গবেষকরা জানিয়েছেন, ‘প্রথম দর্শনে প্রেম’ বলে যাকে ডাকা হচ্ছে, তা যদি আক্ষরিক অর্থেই তাই হয়ে থাকে, তা হলে তা থেকে প্রেমে পড়া সম্ভব নয়।। তা কেবল শরীরী আকর্ষণেই আবদ্ধ থাকে। তাঁদের এই মত, সেই প্রাচীন মতকেই সমর্থন করল, প্রেমে পড়তে হলে চাই খানিকটা সময়। যা থেকে জানা ও শোনা ক্রমে গড়াতে পারে দায়বোধের মতো অনুভবে।
 

এই বিভাগের আরো খবর

ঘরে বানান চায়নিজ চিলি চিকেন

ডেস্ক প্রতিবেদন: চিলি চিকেন খাবারটি অন্যান্য দেশের মতো আমাদের দেশেও দারুন জনপ্রিয়। চাইনিজ খাবারের কথা মনে হলেই চিলি চিকেনের অসাধারণ...

জায়ফলের অনেক গুণ

ডেস্ক প্রতিবেদন: জায়ফল সুগন্ধি মশলা হিসেবে পরিচিত। এর জন্ম ইন্দোনেশিয়ার বান্দা দ্বীপে। খাবারের স্বাদ আর সুগন্ধ বৃদ্ধিতে আর মাংস নরম করতে...

বাড়িতেই তৈরী করুন শিক কাবাব

ডেস্ক প্রতিবেদন: শিক কাবাব কম বেশি সবারই বেশ পছন্দ। বাড়িতে স্পেশাল কিছু রান্না করতে চাইলে কাবাব রান্নার কথাই প্রথমে আসে। বিশেষ করে গরুর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is